রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামে খাদ্যপণ্য নিয়ে সংকটে নাগরিকরা ঊর্ধ্বমুখী বাজার

আজাহার মাহমুদ, চট্টগ্রাম

কোটা সংস্কারের টানা আন্দোলন এবং কারফিউর কারণে খাদ্যপণ্য নিয়ে চরম সংকটে পড়েছেন বন্দর নগরীর নাগরিকরা। আন্দোলনের কারণে গত সপ্তাহ থেকে বাজারগুলোতে সবজি, মাছ, ডিম, মুরগি, চালডালসহ অন্যান্য খাদ্যপণ্যের চাহিদা অনুযায়ী সরবরাহ কমে যাওয়ায় দাম ছিল ঊর্ধ্বমুখী। এর মধ্যে শুক্রবার রাতে কারফিউ জারির পর কাঁচাবাজার ও মুরগির দোকানগুলোতে কেনাকাটা করতে ভিড় করেন ক্রেতারা। তবে পণ্য সরবরাহ কম থাকায় অনেক গ্রাহক প্রয়োজনীয় পণ্য কিনতে পারেননি। শুক্রবার রাতে কারফিউ ঘোষণার পর নগরের কাজীরদেওড়ী বাজারে বাজার করতে ভিড় করেন ক্রেতারা। বাড়তি ক্রেতার কারণে ৩০ মিনিটের মধ্যে মুরগি ও ডিমের দোকানগুলো খালি হয়ে যায়। এ সময় মুদি দোকানগুলোতেও ক্রেতাদের বাড়তি ভিড় লক্ষ্য করা যায়। কাজীরদেওড়ী এলাকায় বাজার করতে আসা রুবেল দাস গুপ্ত বলেন, কারফিউ ঘোষণার পর স্বাভাবিকভাবে একটু দুশ্চিন্তা কাজ করছে। এমনিতেই প্রতি সপ্তাহের বাজার করা হয়নি। পরিস্থিতি কোন দিকে যায় সেটা আগে থেকে বোঝা যাচ্ছে না। তাই একটু বাড়তি সতর্কতা হিসেবে বাজার করতে এলাম। এর মধ্যে পাশাপাশি দুটি দোকানে দেখছি ডিম ও আলু শেষ হয়ে গেছে।

এদিকে গতকাল দুপুর ১২টায় কারফিউ শিথিল হওয়ার পর বাজারগুলোতে আবারও ক্রেতাদের বাড়তি ভিড় দেখা যায়। .বেশির ভাগ ক্রেতাই এ সময় ডিম, পিঁয়াজ, আলু, ডাল, চালসহ বিভিন্ন পণ্য কিনতে ভিড় করেন। এ সময় আলাপকালে অনেক ক্রেতা বাজারের পণ্যের সংকট ও বাড়তি দামের অভিযোগ করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রামের কর্ণফুলী, কাজীরদেওড়ী বাজারসহ বেশির ভাগ বাজারে সবজি, ফলমূল, ডিম, মুরগি ও মাছের দাম ঊর্ধ্বমুখী। পরিবহন ব্যবস্থা অচল হওয়ায় দেশের অন্য জেলা থেকে সবজিবাহী যানবাহন আসা বন্ধ রয়েছে। বিভিন্ন উপজেলা ও জেলা থেকে ডিম মুরগিবাহী যানবাহনও নগরে পৌঁছাতে পারছে না।

ফলে বিভিন্ন ধরনের সবজির দাম কেজি প্রতি ৫-১০ টাকা, ডিম ডজন প্রতি ১০-২০ টাকা ও মুরগির দাম কেজি প্রতি ১৫-২০ টাকা বেড়ে গেছে।

এদিকে দেশের বৃহত্তম পাইকারী বাজার খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা গেছে, পরিবহন সংকট তৈরি হওয়ায় বাজারে চাল ডালের সরবরাহ কমে গেছে। খাতুনগঞ্জের মাতৃভান্ডার নামে একটি আড়তের স্বত্বাধীকারী হারাদন মহাজন জানান, শুক্রবার থেকে গতকাল দুপুর পর্যন্ত বিভিন্ন ধরনের চাল ভেদে ৫০ কেজির বস্তায় ৫০ থেকে ১০০ টাকা বেড়ে গেছে। এ ছাড়া মশুর ডাল কেজিপ্রতি ২ টাকা, মুগডাল কেজি প্রতি ৫ টাকা বেড়েছে পাইকারী বাজারে।

 

সর্বশেষ খবর