সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নিত্যপণ্যের বাজার আকাশচুম্বী বিপাকে নিম্নআয়ের মানুষ

সামছুজ্জামান শাহীন, খুলনা

নিত্যপণ্যের বাজার আকাশচুম্বী বিপাকে নিম্নআয়ের মানুষ

কোটা সংস্কার আন্দোলনে পথে পথে প্রতিবন্ধকতায় খুলনার বাজারে বিভিন্ন নিত্যপণ্যের সরবরাহ কমে গেছে। এতে শাকসবজিসহ সব ধরনের পণ্যমূল্য আকাশ ছুঁয়েছে। উচ্চমূল্যের বাজারে নাকাল অবস্থা ক্রেতাদের।

জানা যায়, কয়েকদিন ধরেই শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও পুলিশের কড়াকড়ি অবস্থানে টালমাটাল অবস্থা ছিল খুলনায়। এরপর শুক্রবার রাত থেকে কারফিউ জারি হলে স্থবিরতা নামে জনজীবনে। জরুরি পরিষেবা ছাড়া সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। ভাঙচুরের আশঙ্কায় বন্ধ রয়েছে নগরীর অধিকাংশ দোকানপাট ব্যবসাপ্রতিষ্ঠান।

সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে গতকালও যাত্রীবাহী পরিবহন ছেড়ে যায়নি। যানবাহন বন্ধ থাকায় পথে পথে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। জরুরি প্রয়োজনে গন্তব্যে পৌঁছাতে ভাড়া গুনতে হয় দ্বিগুণ-তিন গুণ হারে। আয় রোজগার বন্ধ থাকায় বিপাকে পড়েন সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডের প্রায় ৫ হাজার পরিবহন শ্রমিক। একইভাবে খেয়ে না খেয়ে দিন পার করছেন দিনমজুর, নিম্নআয়ের মানুষ।

দক্ষিণাঞ্চলে বৃহৎ কেসিসি পাইকারি কাঁচাবাজারে নিত্যপণ্যের সরবরাহ কমে গেছে। স্বাভাবিক সময়ে প্রতিদিন বাজারে ১ হাজার টন সবজি বেচাকেনা হলেও দুই দিনে সবজি আমদানি হয়েছে দেড় থেকে ২০ টন। কেসিসি কাঁচাবাজার মালিক সমিতির সম্পাদক মঈনুল ইসলাম নাসির বলেন, পথে পথে প্রতিবন্ধকতা, হামলা, লুটপাটের ভয়ে চাষিরা পণ্য নিয়ে বাজারে আসছে না। সেই সঙ্গে ক্রেতা না থাকায় কেনাবেচায় ধস নেমেছে। বিভিন্ন কাঁচামাল শাকসবজি পচতে শুরু করেছে। বড় ধরনের আর্থিক ক্ষতিতে পড়েছেন ব্যবসায়ীরা।

অন্যদিকে খুচরা বাজারে সরবরাহ কমে যাওয়ায় বেড়েছে নিত্যপণ্যের দাম। এক সপ্তাহ ব্যবধানে চাল, পিঁয়াজ, পোটল, আলু, কাঁচামরিচ, বরবটি, কাকরোলসহ সব ধরনের সবজি ১০ থেকে ২০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন ক্রেতারা।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বলেন, পণ্যবাহী ট্রাক ও জরুরি পরিষেবার নিরাপত্তার ক্ষেত্রে সহায়তা করা হচ্ছে। সড়কে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। তিনি বলেন, কোটা সংস্কারের বিষয়ে আদালতে রায়ের পর শিক্ষার্থীদের দাবি পূরণ হওয়ায় দ্রুত জনজীবন স্বাভাবিক অবস্থায় ফিরবে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর