বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা
সহিংসতায় অকল্পনীয় ক্ষয়ক্ষতি

গাড়ি নয়, গাড়ির কঙ্কাল

নারায়ণগঞ্জে ৫০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি

রোমান চৌধুরী সুমন, নারায়ণগঞ্জ

গাড়ি নয়, গাড়ির কঙ্কাল

কোটা সংস্কার আন্দোলনে শিল্পনগরী নারায়ণগঞ্জের একটি বাস ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ড - বাংলাদেশ প্রতিদিন

কোটা সংস্কার আন্দোলনে শিল্পনগরী নারায়ণগঞ্জে ভয়াবহ ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগে প্রায় ৫০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এসব ঘটনায় ৩৫ জন পুলিশ ও চারজন সাংবাদিকসহ মোট অর্ধশত আহত হয়েছেন। ঘটনার পর থেকে এ পর্যন্ত ২০১ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে নারায়ণগঞ্জ পুলিশ।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক জানান, বিভিন্ন স্থাপনায় ক্ষয়ক্ষতির বিষয়টি নিরূপণ করতে নারায়ণগঞ্জ গণপূর্তের নির্বাহীকে দায়িত্ব দেওয়া হয়েছে। পরিপূর্ণ তথ্য নিরূপণের পর বলা যাবে। তবে বিপুল পরিমাণ ক্ষতিসাধিত হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুুপার গোলাম মোস্তফা রাসেল জানান,  ভাঙচুর লুটপাটের ঘটনায় প্রাথমিকভাবে আমরা বিভিন্ন স্থান পরিদর্শন করেছি। এখনো নানা স্থানে অভিযান পরিচালনা করা হচ্ছে। 

বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও ক্ষতিগ্রুস্ত সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে দেখা যায়, নারায়ণগঞ্জ শহর ও শহরতলি, সাইনবোর্ড, চিটাগাং রোডে বিভিন্ন স্থাপনায় প্রায় ৫০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এর মধ্যে শুধু ফতুল্লার জালকুড়ি এসবি গার্মেন্টেই ১২৪ কোটি টাকার ক্ষতিসাধিত হয়েছে বলে কর্তৃপক্ষ দাবি করেছে। কর্তৃপক্ষ জানায়, ঘটনার সময় তৃষ্ণার্ত শিল্প পুলিশ সদস্যদের পানি পান করিয়েছিলেন গার্মেন্টের নিরাপত্তার দায়িত্বে থানা আনসার সদস্যরা। এতে ক্ষুব্ধ হয়ে দুর্বৃত্তরা তাদের গার্মেন্টে ব্যাপক ভাঙচুর ও লুটপাট চালায়। 

সরেজমিন গতকাল ঘুরে দেখা যায়, ঢাকান্ডনারায়ণগঞ্জ লিংক রোডের পাসপোর্ট অফিসে ভাঙচুর লুটপাট অগ্নিসংযোগে প্রায় ১০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এতে পাসপোর্ট অফিসে থাকা ৮ হাজার পাসপোর্ট পুড়ে গেছে। লুট করে নিয়ে গেছে পাসপোর্ট অফিসে থাকা কম্পিউটার, ল্যাপটসহ নানা সরঞ্জাম।

পাসপোর্ট অফিস-সংলগ্ন নারায়ণগঞ্জ পিবিআই (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) অফিস ভাঙচুরসহ পাঁচটি গাড়ি ভাঙচুর ও নথিপত্র লুটপাট করে হয়েছে। একই সড়কের জালকুড়ি বিজিবি ক্যাম্প লাগোয়া নারায়ণগঞ্জ শীতল এসি বাসের ২৬টি বাস পুড়িয়ে দেওয়া হয়েছে। এতে মালিকপক্ষ প্রায় ১৪ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে নিশ্চিত করেছে। বিজিবি ক্যাম্পের বিপরীত দিকে একটু সামনে শিল্প পুলিশ ক্যাম্প ভাঙচুর, আনসার বাহিনী ক্যাম্প ভাঙচুর, জালকুড়ি যুব উন্নয়ন অধিদফতর ও নম পার্কে অগ্নিসংযোগ লুটপাট ভাঙচুরে প্রায় শত কোটি টাকার ক্ষতি হয়েছে।

ঢাকান্ডচট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকায় ‘হাই স্পিড’ নামে একটি স্পিড বোট কারখানায় অগ্নিসংযোগে প্রায় ১০ কোটি টাকার ক্ষতি হয়েছে। সাইনবোর্ডে ইব্রাহীম শপিং কমপ্লেক্স ও প্রিয়ম নিবাসের ১০ তলা ভবনের ডাচ বাংলা ব্যাংক, রেস্টুরেন্ট, হাসপাতাল ও মার্কেটে আগুনে এই ভবনে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ ছাড়া হাজী সেলিম গোডাউন লুটপাট, অগ্নিসংযোগ, ঢাকান্ডচট্টগাম মহাসড়কের চিটাগাং রোড ও সাইনবোর্ড এলাকায় কাভার্ডভ্যান, বসুন্ধরা গ্রুপের সিমেন্টের ৮টি কংক্রিট মিকচার ট্রাকসহ বিভিন্ন যানে অগ্নিসংযোগসহ ৩০টি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

প্রিয়ম নিবাস লাগোয়া হাইওয়ে ট্রাফিকের পুলিশ ব্যারাকে অগ্নিসংযোগ, চিটাগাং রোড মিতালী মার্কেট ভাঙচুর, লুটপাট, সৌদি বাংলা শপিং কমপ্লেক্স ভাঙচুর লুটপাট, হামদর্দ বিল্ডিং ভাঙচুর লুটপাট, এসএন সুপার মার্কেট ভাঙচুর লুটপাট, ফজর আলী গার্ডেন লুটপাট ও ভাঙচুরে প্রায় ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে। 

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর