বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সড়ক ও জনপথ বিভাগের ক্ষতি ৩০ কোটি

গাজীপুর প্রতিনিধি

সড়ক ও জনপথ বিভাগের ক্ষতি ৩০ কোটি

দেশব্যাপী কয়েক দিনের নাশকতা চলাকালে দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে গেছে গাজীপুরের সড়ক ও জনপথ বিভাগের সামনে পার্কিং করা গাড়ি। এ সময় ক্ষতিগ্রুস্ত হয়েছে বিআরটি স্টেশন। এতে কমপক্ষে ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান। এতে সড়ক নেটওয়ার্কের ক্ষতি ছাড়াও বিআরটি প্রকল্প নির্ধারিত সময়ে চালু করা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, ২০ জুলাই আন্দোলনের নামে নাশকতা চালিয়ে দুর্বৃত্তরা সড়ক ও জনপথ বিভাগের বিভিন্ন স্থাপনা ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এ সময় তারা গাজীপুর সড়ক ভবনে ও পাশে পার্কিং করা যানবাহনে আগুন দেয়। এ ছাড়া বিআরটি অফিসেও ভাঙচুর চালানো হয়। সোমবার দুপুরে আগুনে ক্ষতিগ্রুস্ত সড়ক ভবন ও বিআরটি প্রকল্পের স্টেশন পরিদর্শন করেন সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারা আগুনে পুড়ে যাওয়া গাজীপুর সড়ক ভবনের সামনে থাকা চারটি গাড়ি ও বিআরটি স্টেশনের ক্ষতিগ্রুস্ত এক্সেলেটর পরিদর্শন করেন। এ সময় ঢাকান্ডময়মনসিংহ মহাসড়কে চলমান বিআরটি প্রকল্পের আওতাভুক্ত মহাসড়কজুড়ে তান্ডব সৃষ্টিকারীদের বিরুদ্ধে মামলা দায়েরসহ এসব ঘটনায় ক্ষয়ক্ষতি নিরূপণে কমিটি গঠন করা হবে বলে জানিয়েছে পরিদর্শক দল।

পরিদর্শনকালে সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা জোন) মো. সবুজ উদ্দিন খান, ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মনিরুজ্জামান, বিআরটি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ইলিয়াস শাহ, সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ঢাকা সড়ক সার্কেল) মুহাম্মদ সাইফ উদ্দিন উপস্থিত ছিলেন।

সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান জানান, সড়ক ভবনের সামনে রাখা চারটি ড্রাম্প ট্রাক ও দুটি পরিদর্শন যান পুড়িয়ে দেওয়া হয়েছে। এগুলো সড়ক বিভাগের মেরামতের কাজে ব্যবহার হতো। তারা আমাদের মেরামত সক্ষমতার ওপরও আক্রমণ করেছে।

বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মনিরুজ্জামান বলেন, ‘দুর্বৃত্তদের অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় প্রকল্পের আটটি স্টেশনের ১৬টি এক্সেলেটর ছাড়াও মালামাল গ্রুতিগ্রুস্ত হয়েছে।’

যত দ্রুত সম্ভব আমরা স্টেশনগুলো রেডি করার চেষ্টা করব।’

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)-এর ট্রাফিক বিভাগের উপকমিশনার মো. আলমগীর হোসেন বলেন, ২০ জুলাই আটটি পুলিশ বক্স আগুন দিয়ে জ্বালিয়ে দেয় দুর্বৃত্তরা। নাশকতাকারীদের আগুনে ট্রাফিক বক্সের মূল্যবান সম্পদ ও সিসিটিভি ক্ষতিগ্রুস্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর