শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

মৎস্য ও প্রাণিসম্পদ অফিসে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দেওয়া হবে : মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার মো. আবদুর রহমান বলেছেন, মৎস্য ও প্রাণিসম্পদ অফিসে অগ্নিসংযোগের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে, যাতে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড করতে কেউ সাহস না পায়। আমাদের কর্মকর্তা-কর্মচারীদের আর্তনাদেও নাশকতাকারীরা পাত্তা দেয়নি।

গতকাল সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি কোটা আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে চালানো তাণ্ডব, সাভার-রংপুরের মৎস্য ও প্রাণিসম্পদ কার্যালয়ে আগুন ও এ বিষয়ে করণীয় নিয়ে কথা বলেন। এ সময় এসব নাশকতার ঘটনায় মামলা হয়েছে বলেও জানান মন্ত্রী।

সহিংসতায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে কি পরিমাণ ক্ষতি হয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের সাভারের প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অফিস ভেঙে চুরমার করা হয়েছে। ভবনে ও গাড়িতে আগুন দেওয়া হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের মারধর করা হয়েছে। সেখানে নারকীয় তাণ্ডব চালানো হয়েছে। আমাদের রংপুর অফিসও পুড়িয়ে দিয়েছে। এখন পর্যন্ত আমাদের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেটা নিরূপণ করা সম্ভব হয়নি। সে বিষয়ে শিগগির আমরা জানতে পারব।

কোটা আন্দোলন ঘিরে সহিংসতা নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ কি না- এ প্রশ্নের জবাবে বর্ষিয়ান এই মন্ত্রী বলেন, মির্জা ফখরুল বলেছেন, গ্রেপ্তার বন্ধ করা না হলে এ আন্দোলন থামানো যাবে না। আমার প্রশ্ন হলো, মেট্রোরেল ভাঙচুর করা, বিটিভিতে নাশকতা করা এবং এলিভেটেড এক্সপ্রেস আক্রান্ত করা, নাশকতার একটি উন্মুক্ত লালসা যে একটি গোষ্ঠী চালিয়েছে, সেটাকে মির্জা ফখরুল আন্দোলন বলতে চান কি না? আর এটা যদি আন্দোলন হয়, তাহলে কার বিরুদ্ধে সেই আন্দোলন, এটা আমার প্রশ্ন। সহিংসতা নিয়ন্ত্রণে সরকার মোটেও ব্যর্থ নয়। এ সময় তিনি আরও বলেন, ছাত্রদের ঢাল হিসেবে ব্যবহার করে যেসব দায়িত্বহীন কথাবার্তা বিএনপি মহাসচিব বলছেন, সেটা অনাকাক্সিক্ষত ও দুঃখজনক। এর মাধ্যমে তারা প্রমাণ করছেন যে নাশকতার সঙ্গে তাদের সম্পর্ক রয়েছে।

মন্ত্রী আবদুর রহমান বলেন, কোটা নিয়ে আদালতের মাধ্যমে একটি সুন্দর ও সুষ্ঠু সমাধানে সরকারই উদ্যোগ নিয়েছে। আমি মনে করি, এই আন্দোলনের এই সফলতা কিংবা অর্জনে তাদের (ছাত্রদের) উৎসব করা উচিত। এই অর্জন ধরে রাখতে তারা কিছু পরিপক্ব বিবৃতি দিয়েছেন। যেমন নাশকতা ও সন্ত্রাসকারীদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। এভাবে তারা যে আস্থা অর্জন করেছেন, সেটা তাদের সুরক্ষা করতে হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর