শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

মালয়েশিয়ার শ্রমবাজার কবে খুলবে জানা যাবে আগস্টে

প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, মালয়েশিয়া সরকারের কাছে যেতে না পারা কর্মীদের বিষয়ে চিঠি লিখেছি। আগামী মাসে আমাদের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মিটিং আছে, শ্রমবাজার কবে খুলবে তখন জানা যাবে। গতকাল প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী আরও বলেন, বায়রা আমাদের জানিয়েছে, যেতে না পারা কর্মীদের ৭০ শতাংশকে টাকা ফেরত দেওয়া হয়েছে। আমরা বায়রাকে বলেছি, কর্মীরা যত টাকা দিয়েছে, সেই টাকা পাওয়ার পর তারা অ্যাগ্রিমেন্টে সাইন করবে যে, আমরা টাকা পেয়েছি। এরপর সেই লিস্ট বায়রা আমাদের পাঠাবে। তখন জানা যাবে কতজন মানুষ টাকা পেয়েছে।

তাই ঠিক কতজন কর্মী টাকা পেয়েছে এটা এখনই নির্দিষ্ট করে বলতে পারছি না। তবে সম্পূর্ণ টাকা ফেরত দিতে না পারলে রিক্রুটিং এজেন্সিগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের শাস্তির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, যে দেশে বসবাস করবে সে দেশের আইন সম্পর্কে তাদের সচেতন থাকা উচিত। দুবাইয়ে আন্দোলন করে প্রবাসীরা আইন অমান্য করে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করছে। এজন্য তাদের বিভিন্ন মেয়াদে শাস্তি হয়েছে। দণ্ডপ্রাপ্ত প্রবাসীদের ব্যাপারে আমরা কোনো হস্তক্ষেপ করব না। এটি তাদের রাষ্ট্রীয় বিষয়। তিনি আরও বলেন, বিদেশে বাংলাদেশের শ্রমবাজারটা এখন একটি মহল নষ্ট করতে চাইছে। আমি মনে করি, ’৭১-এর যুদ্ধাপরাধী জামায়াত-বিএনপির প্রেতাত্মা এসব রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর