রবিবার, ২৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

পুরোদমে সচল চট্টগ্রাম মোংলা ও পায়রা সমুদ্রবন্দর চলছে কর্মযজ্ঞ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম এবং বাগেরহাট ও পটুয়াখালী প্রতিনিধি

কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

পুরোদমে সচল হয়েছে চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর। ইন্টারনেট সংযোগ পুরোপুরি চালু হওয়ার পর দেশের অর্থনীতির প্রাণভোমরা চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে আসে পূর্ণ গতি। আমদানি-রপ্তানি বাণিজ্যের দ্বিতীয় লাইফলাইন দেশের আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলায় বিরাজ করছে স্বাভাবিক অবস্থা। পায়রা বন্দরের অপারেশনাল কার্যক্রমও এখন স্বাভাবিক। বন্দরে নিরাপদে চলছে কার্গো হ্যান্ডলিং।

চট্টগ্রাম : পুরোদমে সচল হয়েছে চট্টগ্রাম বন্দর। আন্দোলনের রেশ কাটিয়ে এরই মধ্যে কনটেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ডও করেছে। সংশ্লিষ্টদের দাবি, কনটেইনার হ্যান্ডলিংয়ের এ ধারা ধরে রাখতে পারলেই আগামী এক সপ্তাহের মধ্যে স্বাভাবিক হবে কনটেইনার জট। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ‘বর্তমানে পুরোদমে সচল রয়েছে চট্টগ্রাম বন্দর। আন্দোলন ঘিরে কনটেইনার ডেলিভারি বিঘিœত হওয়ার কারণে এখন ডেলিভারির গতি বাড়ানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৬৪১ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়েছে।’

জানা যায়, ইন্টারনেট সংযোগ পুরোপুরি চালু হওয়ার পর দেশের অর্থনীতির প্রাণভোমরা চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে আসে পূর্ণ গতি। আন্দোলনের কারণে বন্দরের কনটেইনার জট সৃষ্টি হওয়ায় বাড়ানো হয় ভেলিভারির গতি। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৭ হাজার ৬৪১ টিইইউস কনটেইনার। বন্দর ব্যবহারকারীদের মতে, বন্দর, কাস্টমস, অফডক, এনবিআর এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রয়োজনীয় উদ্যোগে দ্রুত সময়ের মধ্যে কমে আসবে কনটেইনার জট।

বেসরকারি ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) মহাসচিব রুহুল আমিন শিকদার বলেন, বর্তমানে ২১টি ডিপোতে ৬ হাজার ৩০০ টিইইউস রপ্তানি পণ্যবোঝাই কনটেইনার আছে। এ ছাড়া ডিপোগুলোতে আমদানি পণ্যবোঝাই ১১ হাজার এবং খালি কনটেইনার আছে ৪৯ হাজার টিইইউস। এগুলো পর্যায়ক্রমে বন্দরে শিপমেন্টের জন্য পাঠানো হবে। সপ্তাহে সাত দিন যদি একই গতিতে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার ডেলিভারি হয় তবে জট দ্রুত নিরসন হবে।

বাগেরহাট : মোংলা বন্দরে স্বাভাবিক অবস্থা বিরাজ করছে। গতকাল মোংলা বন্দরের পশুর চ্যানেল ও জেটিতে থাকা ১০টি বিদেশি জাহাজে পণ্যবোঝাই ও খালাসের কাজ চলেছে। একটি কার্গো জাহাজ বন্দর থেকে ছেড়ে গেছে। রবিবারের (আজ) মধ্যে আমদানি পণ্য নিয়ে আরও দুটি কার্গো জাহাজ মোংলা বন্দরে আসার কথা রয়েছে। কোটা আন্দোলনের সহিংসতায় সড়ুক যোগাযোগ, ব্যাংক ও ইন্টারনেট সেবা বন্ধে শুল্কায়ন না হওয়া, আটকা পড়াসহ এখন স্বাভাবিক অবস্থা বিরাজ করায় আমদানি ও রপ্তানিকারকরা ব্যস্ত সময় পার করছেন। নতুন করে শুরু হয়েছে আমদানি-রপ্তানি বাণিজ্যে মোংলা বন্দরে মহাকর্মযজ্ঞ। মোংলা বন্দর কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

পটুয়াখালী : পায়রা বন্দরের অপারেশনাল কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বন্দরে নিরাপদে চলছে কার্গো হ্যান্ডলিং। ইন্দোনেশিয়া থেকে তাপবিদ্যুৎ  কেন্দ্রের কয়লাবাহী আরও একটি মাদার ভেসেল বন্দরের কাছাকাছি রয়েছে। পাশাপাশি লাইটার জাহাজও খালাস করা হয়েছে। পুরো বন্দরে নিয়োজিত ১ হাজার ২০০ শ্রমিক সার্বক্ষণিকভাবে তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। বাড়ুতি নিরাপত্তার জন্য টহল দিচ্ছে নৌবাহিনীর ৩০ সদস্যের দল। সব মিলিয়ে গত ৯ দিনে বন্দরে ৫টি মাদার ভেসেল ও ৩১ লাইটার জাহাজ আনলোড করা হয়েছে।

বন্দর সূত্রে জানা যায়, গত ৯ দিনে পায়রা বন্দরের জেটিতে ভিড়েছে ইন্দোনেশিয়া থেকে কয়লাবাহী ৫টি মাদার ভেসেল। পর্যায়ক্রমে এসব জাহাজ থেকে কয়লা খালাস করা হয় তাপবিদ্যুৎ কেন্দ্রে। এ ছাড়াও মোট ৩১টি লাইটার জাহাজে বিভিন্ন পণ্য হ্যান্ডলিং করা হয়েছে। মোট ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন পণ্য আসছে বন্দরে। পায়রা বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান জানান, দেশের অস্থিতিশীল পরিস্থিতিতেও পায়রা বন্দরের অপারেশনাল কার্যক্রমে কোনো প্রভাব পড়েনি।

সর্বশেষ খবর