সোমবার, ২৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দৈনিক ৩ কোটি টাকা রাজস্ব হারাচ্ছে রেল

রেলওয়ে পূর্বাঞ্চল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দৈনিক ৩ কোটি টাকা রাজস্ব হারাচ্ছে রেল

রেলওয়ে পূর্বাঞ্চলের অধীন দৈনিক প্রায় ৫৭টি আন্তনগর রেল চলাচল করে। এসব রেল থেকে টিকিট ও ভাড়ায় দৈনিক রাজস্ব আদায় হয় ৩ কোটি টাকা। কিন্তু এখন ট্রেন চলাচল বন্ধ থাকায় রেলওয়ে পূর্বাঞ্চল দৈনিক ৩ কোটি টাকা রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে। এ হিসাবে ইতোমধ্যে গত ৯ দিনে রেল কর্তৃপক্ষ ২৭ কোটি টাকা রাজস্ব হারিয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চল দৈনিক প্রায় ১৫ হাজার যাত্রী পরিবহন করে।

জানা যায়, গত ১৮ জুলাই কোটা সংস্কার আন্দোলনের সর্বাত্মক অবরোধের সময় ঢাকার মহাখালী ও নাখালপাড়া এলাকায় রেলপথ অবরোধ করে শিক্ষার্থীরা। অবরোধের কারণে সেদিন দুপুর ১২টার পর থেকে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এরপর রেলপথ মন্ত্রণালয় ট্রেন ও যাত্রীদের নিরাপত্তায় সারা দেশের রেল চলাচল বন্ধ ঘোষণা করে। ফলে বন্ধ আছে টিকিট বিক্রি।

তাছাড়া, কোটা সংস্কার আন্দোলনের সময় চারটি ট্রেনের ৪০টি বগি ভাঙচুর ও পুড়িয়ে দেওয়া হয়। এর মধ্যে সোনার বাংলা এক্সপ্রেসের ৭টি, চট্টলা এক্সপ্রেসের ১৩টি, জামালপুর এক্সেপ্রেসের ৬টি, পারাবত এক্সপ্রেসের ৮টি ও কিশোরগঞ্জ এক্সেপ্রেসের ২টি বগি ভাঙচুর করা হয়। এ সময় কিশোরগঞ্জ এক্সেপ্রেসের ৪টি বগি সম্পূর্ণ পুড়িয়ে দেওয়া হয়। তাছাড়া, চট্টলা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস ও কর্ণফুলী কমিউটার ট্রেনের ইঞ্জিন ভাঙচুর করা হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, পূর্বাঞ্চলের অধীন যাত্রী, মালামাল ও তেলবাহী মোট ৫৭টি রেল দৈনিক চলাচল করে। এসব রেল থেকে দৈনিক রাজস্ব আদায় হয় ৩ কোটি টাকা। এখন রেল বন্ধ থাকাতে সরকার এই রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু এই সময়ের মধ্যে রেলের সবগুলো খরচ বরাবরের মতোই হচ্ছে। তাই দৈনিক লোকসানের তালিকায় এই ব্যয়টাও যোগ হচ্ছে। সার্বিক বিবেচনায় রেল বড় ক্ষতির মুখে পড়ল।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা যায়, চট্টগ্রাম স্টেশন থেকে দৈনিক ৫৭টি রেল ছাড়ে। এর মধ্যে আছে চট্টগ্রামন্ডঢাকা, চট্টগ্রামন্ডসিলেট, চট্টগ্রামন্ডকক্সবাজার, চট্টগ্রামন্ডচাঁদপুর, চট্টগ্রামন্ডময়মনসিংহ, চট্টগ্রামন্ডজামালপুর, চট্টগ্রামন্ডনাজির হাট ও চট্টগ্রাম দোহাজারি রুটে আন্তনগর, লোকাল, কমিউটার ট্রেন, তেলবাহী গাড়ি, মালবাহী ও খাদ্যবাহী ট্রেন চলাচল করে। চট্টগ্রাম রেল স্টেশন থেকে প্রতিদিন ভোর ৬টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত এসব ট্রেন চলাচল করে। তাছাড়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০টি (১০ জোড়া) শাটল ট্রেন এবং চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ড থেকে প্রতিদিন ৫টি মালবাহী ট্রেন চলাচল করে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর