সোমবার, ২৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বেশির ভাগ কোম্পানির শেয়ারে দরপতন

নিজস্ব প্রতিবেদক

বেশির ভাগ কোম্পানির শেয়ারে দরপতন

সপ্তাহের প্রথম দিনে বিক্রির চাপে শেয়ারবাজারে দরপতন হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় রয়েছে দ্বিগুণ প্রতিষ্ঠানের শেয়ার।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে দাম বেড়েছে ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। বিপরীতে দাম কমেছে ২১৬টি প্রতিষ্ঠানের। আর ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে ২০টি ব্যাংকের শেয়ারের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ৬টির। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৩৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮৮ কোটি ৩৮ লাখ টাকা। আগের কার্যদিবসে  লেনদেন হয় ৪৯৭ কোটি ৩৪ লাখ টাকা। লেনদেনের শীর্ষে ছিল অগ্নি সিস্টেমের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে এনআরবি ব্যাংকের ১৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার  লেনদেন হয়েছে। ১৫ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফারইস্ট নিটিং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩ কোটি ৫৪ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর