মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চীনে রপ্তানির অনুমোদন পেল বাংলাদেশের আম

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের আম চীনে রপ্তানির অনুমোদন পেল। গত শুক্রবার চীনের শুল্ক প্রশাসন বাংলাদেশ থেকে আম আমদানির লক্ষ্যে একটি ঘোষণা জারি করেছে। গতকাল ঢাকায় চীন দূতাবাস এ তথ্য জানায়। বাংলাদেশি তাজা আম চীনে রপ্তানির অনুমোদন পেয়েছে। গত ২৬ জুলাই চীনের কাস্টমসের প্রশাসন বাংলাদেশ থেকে তাজা আম আমদানির অনুমোদন দিয়েছে। তারা জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় গত ১০ জুলাই বেইজিংয়ে দুই দেশের শীর্ষ নেতাদের উপস্থিতিতে চীন এবং বাংলাদেশ ‘প্রোটোকল অব ফাইটোস্যানিটারি রিক্রুয়্যারমেন্ট ফর এক্সপোর্টিং অব ফ্রেশ ম্যাঙ্গোস ফ্রম বাংলাদেশ টু চায়না’ সই করে। চীনের বাজারে তাজা আম রপ্তানি শুরু হলে বাংলাদেশের রপ্তানিতে বৈচিত্র্য আসবে বলে আশা প্রকাশ করা হয় বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ থেকে আম আমদানির বিষয়টি যাচাইয়ের জন্য একটি বিশেষজ্ঞ দল গত মাসে বাংলাদেশ সফর করে। এ সময় প্রতিনিধি দলটি বাংলাদেশে আম বাগান পরিদর্শন করে উৎপাদন প্রক্রিয়া সরেজমিনে পর্যবেক্ষণ করে। চীনে ফিরে গিয়ে বিশেষজ্ঞ দলটি একটি প্রতিবেদন জমা দেয়।

তাদের ওই প্রতিবেদনের ভিত্তিতে চীনের শুল্ক বিভাগ বাংলাদেশ থেকে আম আমদানির বিষয়ে ঘোষণাটি জারি করেছে। কৃষি মন্ত্রণালয়ের হিসাবে বাংলাদেশ থেকে বিশ্বের ৩৮টি দেশে আম রপ্তানি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর