বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সার অ্যাসিড বিদ্যুতের খুুঁটি কেনার প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

সার, ফসফরিক অ্যাসিড ও বিদ্যুতের খুঁটি কেনার পৃথক দরপ্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠকের অনুমোদিত প্রস্তাব থেকে জানা যায়, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার এবং সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সঙ্গে দেশি প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে। এসব সার কিনতে ব্যয় হবে ৪৯৮ কোটি ৭ লাখ ৯১ হাজার ৮০০ টাকা।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ১০ হাজার টন ফসফরিক অ্যাসিড আমদানির প্রস্তাব করা হয়। মন্ত্রিসভা কমিটি পর্যালোচনা শেষে ৬৬ কোটি ৬৯ লাখ টাকায় ফসফরিক অ্যাসিড আমদানির অনুমোদ দেয়। প্রতি টন ফসফরিক অ্যাসিডের মূল্য ধরা হয়েছে ৫৭০ মার্কিন ডলার। এ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার কেনা-সংক্রান্ত দুটি প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া আমদানির প্রস্তাব। এ সার আমদানি করতে মোট খরচ হবে ১২১ কোটি ৪৮ লাখ ২১ হাজার ৮০০ টাকা। প্রতি মেট্রিক টনের দাম ধরা হয়েছে ৩৪৩.১৭ মার্কিন ডলার। অন্য প্রস্তাবে কাফকো থেকে ৩০ হাজার টন ব্যাগড্ গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১১৬ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ধরা হয়েছে ৩৩০.৫০ মার্কিন ডলার।

এদিকে বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ড (বাপবিবো)-এর বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ)-এর জন্য ৭২ হাজার ৮৯৭টি এসপিসি বৈদ্যুতিক খুঁটি কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ২২৭ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ১৯৩ টাকা। যার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একই সঙ্গে সৌরবিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচের লক্ষ্যে ২ হাজার সৌরবিদ্যুৎ চালিত সেচ পাম্প গ্রিড ইন্টিগ্রেশন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১৫৫ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ৭৭৬ টাকা। ‘সৌরবিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এ ছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) বাস্তবায়নাধীন ‘ডিজিটাল সরকার ও অর্থনীতি শক্তিশালীকরণ (ইডিজিই)’ শীর্ষক প্রকল্পের জন্য দুই লটে ১০৩ কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৮৭২ টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর