শুক্রবার, ২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
ঢাকা বিশ্ববিদ্যালয় নীল দল

দাবির কাঙ্ক্ষিত সমাধান হওয়ায় আন্দোলন পরিহারের আহ্বান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চাকরিতে সব গ্রেডে কোটা সংস্কার আন্দোলন নিয়ে শিক্ষার্থীদের দাবির কাঙ্ক্ষিত সমাধান হওয়ায় তাদের আন্দোলন পরিহার করার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ আহ্বান জানান নীল দলের আহ্বায়ক অধ্যাপক ড. আমজাদ আলী। তিনি বলেন, শিক্ষার্থীদের দাবির কাঙ্ক্ষিত সমাধান হওয়ায় তাদের আন্দোলনের পথ পরিহার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ভূমিকা রাখা ও রাষ্ট্রদ্রোহী মহলের ষড়যন্ত্রের ক্রীড়নকে পরিণত না হওয়ার ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানানো হচ্ছে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে হামলা, ভাঙচুরের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষক শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ড. মো. আবদুর রহিম বলেন, কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে। এখানে ব্যর্থতার কোনো বিষয় নেই। আন্দোলনের সূচনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হয়েছে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে আল্লাহর রহমতে বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছিল যার জন্য আমরা দুঃখিত। সেটাও যদি না হতো আমরা খুশি হতাম। বিশ্ববিদ্যালয় প্রশাসন এখানে দায়িত্বশীল ভূমিকাই পালন করেছে। তাই এখানে ব্যর্থতার কোনো প্রশ্নই আসে না।

এ সময় আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত সব ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষী ব্যক্তিদের অবিলম্বে শাস্তির আওতায় আনা; দ্রুততম সময়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করে শিক্ষা কার্যক্রম শুরু করা; আবাসিক হলগুলোতে বৈধ ও নিয়মিত শিক্ষার্থীদের অবস্থান নিশ্চিত করা এবং ক্যাম্পাসে শিক্ষার্থী-শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবার নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর