রবিবার, ৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

স্লোগানে মুখর নগর মহানগর

শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন শিক্ষক অভিভাবকরা

প্রতিদিন ডেস্ক

স্লোগানে মুখর নগর মহানগর

বৈষম্যবিরোধী ছাত্রদের বিক্ষোভ-স্লোগানে গতকাল উত্তাল ছিল নগর-মহানগর। শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন তাদের শিক্ষক-অভিভাবকরা। নবীন-প্রবীণের অংশগ্রহণের ফলে বিভাগীয় শহরগুলোর প্রধান সড়কগুলোয় গণজোয়ার সৃষ্টি হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : রাজশাহীতে পূর্ব ঘোষণা অনুযায়ী তালাইমারী মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে তাদের সঙ্গে যোগ দেন অভিভাবক ও শিক্ষকরা। একপর্যায়ে কয়েক হাজার বিক্ষোভকারী মিছিল নিয়ে ভদ্রা হয়ে কামারুজ্জামান চত্বরে গিয়ে সমাবেশ করেন। মিছিল থেকে তারা আওয়ামী লীগের ব্যানার, পোস্টার ও ফেস্টুন ছিঁড়ে ফেলেন।

সিলেট : শাহজালাল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন। তাদের সঙ্গে যোগ দেন অভিভাবকরাও। বিকাল ৫টার দিকে মিছিলকারীরা চৌহাট্টায় অবস্থানরত পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন। পরিস্থিতি সামাল দিতে পুলিশ রাবার বুলেট, টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। সংঘর্ষ চলাকালে পাঁচ পুলিশ সদস্যসহ ২০ জন আহত হন। পরে আন্দোলনকারীরা মিরবক্সটুলায় সড়কে আগুন দেন। আন্দোলনকারীদের আরেকটি গ্রুপ জিন্দাবাজার পয়েন্টে অবস্থান নেয়। সন্ধ্যা ৭টা পর্যন্ত অবস্থান করে তারা ফিরে যায়।

চট্টগ্রাম : চট্টগ্রামে পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি শেষে পুলিশ বক্সসহ শিক্ষামন্ত্রীর বাসভবনে ভাঙচুর চালিয়েছেন আন্দোলনকারীরা। গতকাল নগরীর নিউমার্কেট মোড়ে কয়েক হাজার শিক্ষার্থী অংশ নেন। এতে নিউমার্কেট অভিমুখী ব্যস্ত চার সড়কেই যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় আন্দোলনকারীরা নিউমার্কেট মোড়ে অবস্থান করলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা যায়নি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ বলেন, নগরীর টাইগারপাস এলাকার পুলিশ বক্স ভাঙচুর করেছে আন্দোলনকারীরা। এরপর চট্টগ্রাম-১০ আসনের এমপি মহিউদ্দীন বাচ্চু ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বাসভবনে হামলার খবর পেয়েছি। বিষয়গুলো আমরা খতিয়ে দেখছি।

বরিশাল : বরিশাল-ঢাকা মহাসড়ক তিন ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা। বরিশাল নগরের কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে নথুল্লাবাদে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। হাতেম আলী কলেজ চৌমাথা এলাকায় পুলিশ বক্স ও একটি পিকআপে ভাঙচুর করা হয়। এ ছাড়া আমতলা মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন শেরেবাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক এবং শিক্ষার্থীরা। বাকেরগঞ্জ উপজেলায় শেখ হাসিনা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও জিওসির কাছে দাবির স্মারকলিপি দিয়েছেন। সন্ধ্যায় কোটা সংস্কার আন্দোলনে শহীদদের স্মরণ ও জড়িতদের বিচার দাবিতে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিল করেছেন শিক্ষার্থীরা।

ময়মনসিংহ : বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা নগরীর টাউন হল মোড়ে জড়ো হয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংস্কৃতিক কর্মী, চিকিৎসক, শ্রমিক, বেসরকারি শিক্ষক সমিতি ও অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমর্থন জানিয়ে অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের বিক্ষোভ চলাকালে নগরীর কোনো সড়কেই পুলিশ, বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি দেখা যায়নি। এদিকে কোটা সংস্কার আন্দোলনে মেডিকেল শিক্ষার্থী ডা. সজীব হত্যার বিচার এবং নয় দফা দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টায় কলেজ গেট এলাকায় মানববন্ধনে শিক্ষার্থীরা নানা স্লোগানসংবলিত ফেস্টুন হাতে নিয়ে দাঁড়ান। বিদ্রোহী গান-কবিতায় প্রদিবাদ জানান তারা। এ সময় বক্তব্য দেন ডা. নিয়াজ রহমানসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থী।

খুলনা : নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির উদ্যোগে শিববাড়ী মোড়ে ‘খুলনার সাধারণ শিক্ষকবৃন্দ’ ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরে মৌনমিছিল করেন। মিছিলটি মোল্লাবাড়ি মোড় ঘুরে ফের শিববাড়ী এসে শেষ হয়। শিক্ষকরা বলেন, আমাদের শিক্ষার্থীদের দিকে যেন আর একটি গুলিও ছোড়া না হয়। আমরা শিক্ষকরা শিক্ষার্থীদের পাশে আছি।

রংপুর : রংপুরে বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা প্রেস ক্লাব প্রাঙ্গণে জমায়েত হন। এ সময় তারা প্ল্যাকার্ড নিয়ে শিক্ষার্থীদের ওপর গুলিবর্ষণের নিন্দা ও সরকারের বিরুদ্ধে স্লোগান দেন। শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দেন অভিভাবকরাও।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর