সোমবার, ৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

আলোচনার মাধ্যমে সংকট উত্তরণের আহ্বান মানবাধিকার কমিশনের

নিজস্ব প্রতিবেদক

চলমান সহিংস পরিস্থিতিতে জনসাধারণের নিরাপত্তা ও দৈনন্দিন জীবনযাপনে স্বস্তি আনতে আলোচনার মাধ্যমে সংকট উত্তরণের আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে কমিশন জানায়, সকল পর্যায়ে সাংবিধানিক ও মানবিক দৃষ্টিভঙ্গির অনুসরণে জনগণের অধিকার সংরক্ষণ ও মর্যাদা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

বিজ্ঞপ্তিতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, ইতোমধ্যে সারা দেশে বহুসংখ্যক মূল্যবান প্রাণহানি ঘটেছে যা অত্যন্ত মর্মপীড়াদায়ক। সকল প্রকারের সহিংসতা ও নাশকতা পরিহার করে জনজীবনে শান্তি স্থাপনের প্রচেষ্টার প্রতি ইতিপূর্বেও কমিশন বেশ কয়েকবার আহ্বান জানিয়েছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এত বেদনাদায়ক ঘটনার পরেও আন্দোলনের তীব্রতা কমছে না। এ পরিস্থিতিতে সব অস্থিরতা নিরসনপূর্বক স্থিতিশীলতা আনা বিশেষভাবে প্রয়োজন।

কামাল উদ্দিন আহমেদ বলেন, জাতীয় পর্যায়ে শান্তিপূর্ণ ও পারস্পরিক বোঝাপড়ার পরিবেশ তৈরি হতে পারে সারা বিশ্বে স্বীকৃত আলোচনা ও সংলাপের মাধ্যমে। এজন্য সবার মাঝে সহযোগিতা, সহনশীলতা ও সহমর্মিতামূলক মনোভাব পোষণ করে সব পক্ষের সংলাপে অংশগ্রহণ একান্ত প্রয়োজন। আর কোনো সহিংস ঘটনা যাতে জনসাধারণের জান ও মালের ক্ষতি সাধন না করে সে বিষয়ে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে মানবাধিকার ও সংবিধানের মূলনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জাতীয় সংস্কৃতি বিরাজ গুরুত্বপূর্ণ। প্রত্যেকের সমান ও অবিচ্ছেদ্য অধিকার এবং মর্যাদার প্রতি বিশেষ নজর দেওয়ার মাধ্যমে দ্রুত সব সংকট নিরসনের আশাবাদ প্রকাশ করছে জাতীয় মানবাধিকার কমিশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর