সোমবার, ৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শিক্ষার্থীদের পড়ার টেবিলে ফিরে যাওয়ার আহ্বান জবি নীল দলের

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের দাবি পূরণ হয়েছে, তাই অতিসত্বর আন্দোলন প্রত্যাহার করে পড়ার টেবিলে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ আহ্বান জানান শিক্ষকরা। মানববন্ধনে শিক্ষকরা বলেন, শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবি ইতোমধ্যে পূরণ হয়েছে। প্রধানমন্ত্রী তাদের যৌক্তিক দাবির প্রতি সংহতি জানিয়েছেন। এখন শিক্ষার্থীদের দাবি কোটার মধ্যে নেই। সাম্প্রদায়িক শক্তি অনুপ্রবেশ করে তারা সরকারের পতন ঘটাতে চাই। তাই শিক্ষার্থীদের উচিত, আন্দোলন প্রত্যাহার করে বাসায় ফিরে যাওয়া। শিক্ষকরা আরও বলেন, এই রকম শত শত প্রাণহানি, এটা সবার মধ্যে নাড়া দেবে, এটা স্বাভাবিক। প্রধানমন্ত্রীও সহানুভূতি দেখিয়েছেন। অনেক ভুলভ্রান্তি ছিল আমাদের। দেশের আইন, বিচার, সংবিধান রক্ষা করে আন্দোলন করতে হবে। আমারা শিক্ষার্থীদের সংলাপ ও আলোচনায় অংশগ্রহণ করার আহ্বান করছি।

বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, এই বাংলাদেশে অরাজকতা সৃষ্টি করবেন না। দেশকে যারা আফগানিস্তান বানাতে চায়, তাদের ফাঁদে পা না দেওয়ার আহ্বান জানাই। শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি। যারা বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানাই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. মমিন উদ্দিন বলেন, আমি ব্যক্তিভাবে শিক্ষার্থীদের কোটা আন্দোলন সমর্থন করি। কিন্তু এখন যেটি হচ্ছে সেটি কোটা আন্দোলন নয়, তারা দেশকে পাকিস্তান বানাতে চায়। শিক্ষার্থীদের আন্দোলনকে দাবার ঘুঁটি হিসেবে ব্যবহার করে তারা নিজেদের ফায়দা হাসিলের চেষ্টা করছে। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। আমরা শেখ হাসিনার পাশে সবসময়ই ছিলাম এবং থাকব।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ মাশরিক হাসান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দল ছাত্রদের জন্য কাজ করেছে। নীল দল বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে এবং এই আদর্শের বিরুদ্ধে যারা সংঘবদ্ধ হয়ে ষড়যন্ত্র করবে তাদের আমরা একত্রে প্রতিহত করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর