রবিবার, ১১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বৈষম্যহীন পরিকল্পনার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

নগর ও গ্রাম উন্নয়নের ক্ষেত্রে বৈষম্যহীন পরিকল্পনা নেওয়ার আহ্বান জানিয়েছেন পরিকল্পনাবিদরা। তারা বলেন, বিগত সরকারের আমলে নেওয়া উন্নয়ন প্রকল্পগুলো মূল্যায়ন করে নির্মোহ সিদ্ধান্ত নিতে হবে। বর্তমান সরকারকেও প্রশ্ন করার সুযোগ থাকতে হবে। গ্রামকে শহর বানানোর ধারণা থেকে সরে আসতে হবে। গতকাল রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) কার্যালয়ে ‘নতুন বাংলাদেশ বিনির্মাণে পরিকল্পনাবিদদের প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে পরকল্পনাবিদরা এসব কথা বলেন। সংগঠনের সভাপতি আদিল মুহাম্মদ খান বলেন, এই সরকারের কাছে মানুষের অনেক প্রত্যাশা। দেশ গঠনের আরেকটি সুযোগ এসেছে। সবাইকে ভূমিকা রাখতে হবে। ঢাকায় যেসব মাঠ দখল হয়েছিল, সেগুলো উন্মুক্ত করে দিতে হবে। শুধু ঢাকাকেন্দ্রিক উন্নয়ন যেন না হয়। এ সময় সংগঠনের পক্ষ থেকে একটি রূপরেখা এই সরকারের কাছে তুলে ধরা হবে বলেও জানান তিনি। বিআইপির সাধারণ সম্পাদক শেখ মুহম্মদ মেহেদী আহসান লিখিত বক্তব্যের মাধ্যমে সরকারের সব সংস্থার কাঠামোগত সংস্কারের দাবি জানান।

তিনি বলেন, পরিকল্পনাবিদদের প্রত্যাশার মধ্যে রয়েছে পরিকল্পনার ওপর ভিত্তি করে প্রয়োজন ও ন্যায্যতা অনুযায়ী প্রকল্প গ্রহণ, নগর, অঞ্চল ও গ্রামীণ পরিকল্পনা আইন ও জাতীয় নগর উন্নয়ন নীতিমালা তৈরি, ঢাকাকেন্দ্রিক উন্নয়ন ধারণার বিকেন্দ্রীকরণ করে দেশের আঞ্চলিক পর্যায়ে উন্নয়ন নিশ্চিত করা, স্থানীয় সরকারব্যবস্থা শক্তিশালী করা ও বিকেন্দ্রীকরণ, দেশের ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজানো, সরকারি সংস্থা থেকে শুরু করে নীতিনির্ধারকেরাও যেন গণপরিবহন ব্যবহার করেন, তা নিশ্চিত করা প্রভৃতি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বিআইপির সহসভাপতি সৈয়দ শাহরিয়ার আমিন, যুগ্ম সম্পাদক তামজিদুল ইসলাম, কোষাধ্যক্ষ মু. মোসলেহ উদ্দীন হাসান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর