শিরোনাম
সোমবার, ১২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

লেনদেন ২০০০ কোটি টাকা ছাড়াল ডিএসইতে

নিজস্ব প্রতিবেদক

লেনদেন ২০০০ কোটি টাকা ছাড়াল ডিএসইতে

লেনদেনের গতি বেড়েছে শেয়ারবাজারে। গতকাল এক দিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। এর মাধ্যমে ২০২২ সালের ২০ আগস্টের পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। ডিএসইতে একই সঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়ছে। সেখানেও বেড়েছে লেনদের পরিমাণ। আওয়ামী লীগ সরকারের পতনের পর শেয়ারবাজারে লেনদেন হওয়া চার কার্যদিবসেই সূচক বাড়ল।

গতকাল দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ১০ কোটি ৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৬০৬ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪০৩ কোটি ৬১ লাখ টাকা। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৭টি প্রতিষ্ঠানের। আর ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে ২৮টি ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে এবং ৫টি ব্যাংকের শেয়ারের দাম কমেছে। লেনদেনের শীর্ষে ছিল গ্রামীণফোনের শেয়ার। প্রতি শেয়ারের দাম ওঠে ৩৪৫.৬০ টাকা।  কোম্পানিটির ১৩৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ৬২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬০ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৮২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৪টির দাম বেড়েছে।

বিপরীতে দাম কমেছে ৮৬টির এবং ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩০ কোটি ৮৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২২ কোটি ৬৮ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর