সোমবার, ১২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পদত্যাগের হিড়িক চলছে

প্রতিদিন ডেস্ক

পদত্যাগ করেছেন ইউজিসির চেয়ারম্যান, জাতীয় বিশ্ববিদ্যালয়েরে উপাচার্য, জবির উপাচার্য, প্রক্টর, রেজিস্ট্রার, হল প্রভোস্টরা, কুবির উপাচার্য, নেত্রকোনা বিশ্ববিদ্যালয়ের ভিসি, জাবির উপ-উপাচার্য, প্রক্টর, রেজিস্ট্রার, প্রাধ্যক্ষ, কবি নজরুলের অধ্যক্ষ। বরখাস্ত হয়েছেন বিটিআরসির চেয়ারম্যানের পিএসসহ দুজন।

শেখ হাসিনা সরকারের পতনের পর দেশব্যাপী চলছে পদত্যাগের হিড়িক। বরখাস্তও হয়েছেন অনেকে। গতকাল পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসির) চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ, জাতীয় বিশ্ববিদ্যালয়েরে উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য প্রফেসর ড. সাদেকা হালিমসহ প্রক্টর, রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, রেজিস্ট্রার, প্রক্টর প্রাধ্যক্ষ পদত্যাগ করেছেন। এর আগে প্রধান বিচারপতি, বিচারপতি, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসির চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রাধ্যক্ষসহ অনেকেই পদত্যাগ করেছেন।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : গতকাল পদত্যাগ করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ। পদত্যাগপত্রে তিনি শারীরিক অসুস্থতার কারণ দেখিয়েছেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন। ইউজিসি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তিনি লিখেছেন, আমি শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী ২০২৩ সালের ২৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান পদে যোগদান করি। শারীরিক অসুস্থতার কারণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অফিস আদেশ অনুযায়ী গত বছরের ২০ আগস্ট থেকে চিকিৎসার জন্য অস্ট্রেলিয়ায় অবস্থান করছি। অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ এবং বর্তমান শারীরিক অবস্থা বিবেচনায় কমিশনের চেয়ারম্যান পদের দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করছি।

বিটিআরসি চেয়ারম্যানের পিএসসহ দুই কর্মকর্তাকে বরখাস্ত : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। নানা অনিয়মের অভিযোগ তুলে উপ-পরিচালক ও চেয়ারম্যানের একান্ত সচিব (পিএস) মো. আমজাদ হোসেন ও আরেক উপ-পরিচালক মাহদী আহমদকে বরখাস্তের দাবি জানান অন্যান্য কর্মকর্তারা। সন্ধ্যায় তাদের কমিশন বরখাস্ত করার আদেশ জারি করেন। এর আগে গতকাল আগারগাঁওয়ে বিটিআরসির কার্যালয়ে দিনভর বিক্ষোভ প্রদর্শন করে অন্যান্য কর্মকর্তারা। তারা দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দাবি জানান। বিটিআরসি আদেশে বলা হয়, এই কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন সময় অসাধু সিন্ডিকেট, অন্যান্য কর্মকর্তাদের নিপীড়ন ও নিষ্পেষণের প্রেক্ষিতে বিটিআরসি বিধি-৪৮, ও ৫৪ ধারা অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হলো।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : পদত্যাগ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। একই সঙ্গে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন ও (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার অধ্যাপক আইনুল ইসলাম। গতকাল রাত পৌনে ৮টায় বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আইনুল ইসলাম। তিনি বলেন, উপাচার্যসহ আমি এবং প্রক্টর সবাই পদত্যাগ করেছি। তারা আমাকে হোয়াটসঅ্যাপে পদত্যাগপত্র পাঠিয়েছে। আমি আগামীকাল (আজ) বিশ্ববিদ্যালয় গিয়ে পদত্যাগপত্রটি অফিসে দিয়ে আসব। গত ৩০ নভেম্বর ২০২৩ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকা হালিম।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। গতকাল রাষ্ট্রপতি বরাবর তিনি পদত্যাগ পত্র দাখিল করেন। পদত্যাগপত্রে তিনি লিখেছেন, ‘আমি ২০২২ সালের ৩১ জানুয়ারি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করি।

 যোগদানের পর আমি আমার অভিজ্ঞতা, সততা, নৈতিকতা, দক্ষতা ও আইন মেনে কীভাবে বিশ্ববিদ্যালয়কে একটি লিডিং ও মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা যায় সেই লক্ষ্য নিয়ে কাজ শুরু করি। ফলে গুচ্ছপদ্ধতিতে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক নম্বর অবস্থান অর্জনে সক্ষম হয়েছে। বৈশ্বিক এডি ইনডেক্স-এর গবেষকদের তালিকায় দুই বছরে প্রায় ১৫ গুণ বৃদ্ধি পেয়ে ৯০ জনে উন্নীত হয়েছে। তাছাড়া আমার যোগদানের আগে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এপিএতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৪২তম, যা আমরা কঠিন পরিশ্রম করে দুই বছরে ১০ম স্থানে উন্নীত করতে সক্ষম হয়েছি। তাছাড়া, স্পেন-বেইজড বিশ্ববিদ্যালয়ের ওয়েবমেট্রিক্স গ্লোবাল র?্যাঙ্কিং অনুযায়ী দুই বছরে আমরা কয়েক শ ধাপ অতিক্রম করেছি। অতি সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক সিমাগো র?্যাঙ্কিং (যেখানে বাংলাদেশের ৪১টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হয়েছে) অনুযায়ী বাংলাদেশের ৮ নম্বর বিশ্ববিদ্যালয় হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। সামগ্রিকভাবে, জাতীয় পর্যায়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটি ভালো ইমেজের বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি লাভ করেছে। আমি আমার ব্যক্তিগত কারণে উপাচার্যের পদ থেকে এই পত্রের মাধ্যমে অদ্য অপরাহ্ণে পদত্যাগ করতে আপনার নিকট পদত্যাগপত্র পেশ করলাম।

নেত্রকোনা প্রতিনিধি জানান, ‘নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ বর্তমান নেত্রকোনা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. গোলাম কবীর পদত্যাগ করেছেন। গতকাল সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ হারুন অর রশীদ এই তথ্য নিশ্চিত করেছেন। ক্যাম্পাসের নিচে বিক্ষোভরত শিক্ষার্থীদের তিনি পদত্যাগপত্র দেখিয়ে আশ্বস্ত করেন। এ সময় ট্রেজারার ও জনসংযোগ কর্মকর্তার পদত্যাগ চাইলে তারা পলাতক থাকায় তাদের বিষয়ে তিনি কিছু বলতে পারেননি। এর আগে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে শিক্ষার্থীরা ১১ দফা দাবি গণস্বাক্ষরসহ রেজিস্ট্রারের হাতে প্রদান করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ পদত্যাগ করেছেন। এ ছাড়া, সদ্য দায়িত্বপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের সাময়িক প্রক্টর মো. রুবেল, মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলম, শেখ রাসেল হলের প্রাধ্যক্ষ তাজউদ্দীন সিকদার, আ ফ ম কামালউদ্দিন হলের প্রাধ্যক্ষ আ স ম ফিরোজ-উল-হাসান ও শহীদ সালাম-বরকত হলের প্রাধ্যক্ষ সুকল্যাণ কুমার কু ু পদত্যাগ করেছেন। তাছাড়া, প্রক্টোরিয়াল বডির আরও কয়েকজন সদস্য পদত্যাগ করেছেন। তাদের সবার পদত্যাগের বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (রুটিন দায়িত্ব) ও প্রশাসন-২ এর কর্মকর্তা আজিজুর রহমান মুকুল। তাদের অনেকেই পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ, ক্যাম্পাস ও দেশের উ™ভূত পরিস্থিতির কথা উল্লেখ করেছেন।

এর আগে, গত ৭ আগস্ট ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। ওইদিন বিশ্ববিদ্যালয়টির চুক্তিভিত্তিক রেজিস্ট্রার আবু হাসান, প্রক্টর ও শহীদ তাজউদ্দিন আহমদ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির, এবং ফজিলাতুন নেছা হলের প্রাধ্যক্ষ মুহাম্মদ ছায়েদুর রহমানও পদত্যাগ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর