মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পদত্যাগ চলছেই

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন প্যানেল থেকে পদত্যাগ করেছেন চারজন প্রসিকিউটর। দীর্ঘ এক যুগ মহাপরিচালকের পদ আঁকড়ে ধরে রাখার পর অবশেষে পদত্যাগ করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

নিজস্ব প্রতিবেদক

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন দপ্তরের মহাপরিচালক, আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন দপ্তরের দায়িত্বপ্রাপ্তদেরও পদত্যাগের হিড়িক পড়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য পদ থেকে অব্যাহতি চেয়েছেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। রবিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর তিনি এই অব্যাহতি পত্রটি জমা দেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ও উপ-উপাচার্য প্রফেসর ড. সোহান মিয়া পদত্যাগ করেছেন। গতকাল বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের নিকট তারা পদত্যাগপত্র প্রেরণ করেন। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দুই কমিশনার পদত্যাগ করেছেন। তারা হলেন কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও রুমানা ইসলাম। সোমবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এই দুই কমিশনারের পদত্যাগপত্র গ্রহণ করেছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন প্যানেল থেকে পদত্যাগ করেছেন চারজন প্রসিকিউটর। গতকাল প্রসিকিউশনের প্রশাসনিক কর্মকর্তা মাসুদ রানা এ তথ্য নিশ্চিত করেছেন। তারা হলেন- শাহিদুর রহমান, আবুল কালাম আজাদ, রেজিয়া সুলতানা চমন ও আলতাফ উদ্দিন আহম্মেদ।

ক্ষমতার অপব্যবহার করে দীর্ঘ এক যুগ মহাপরিচালকের পদ আঁকড়ে ধরে রাখার পর অবশেষে পদত্যাগ করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সোমবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ তথ্য নিশ্চিত করেছেন শিল্পকলা একাডেমির সচিব (উপসচিব) সালাহউদ্দিন আহাম্মদ। দীর্ঘদিন ধরে লাকীর শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে থাকা নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে ক্ষোভ ছিল। দুর্নীতির অভিযোগ পেয়ে দুর্নীতি দমন কমিশন জিজ্ঞাসাবাদও করেছিল তাকে। কর্মকর্তাদের চাপের মুখে শেষ পর্যন্ত সরকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নর ও আর্থিক গোয়েন্দা ইউনিটের (বিএফআইইউ) প্রধান। এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা গভর্নর বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন।

জানা যায়, গতকাল সকালে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও মো. খুরশীদ আলম। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাসও তার কাছে পদত্যাগপত্র জমা দেন। একইভাবে বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা আবু ফরাহ মো. নাছের পদত্যাগপত্র দিয়েছেন গভর্নর বরাবর।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর