শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদন দেখে জাতীয় মানবাধিকার কমিশনের সুয়োমোটো

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত ‘গুম হওয়াদের সন্ধান চান স্বজনরা’ শিরোনামের সংবাদের ওপর ভিত্তি করে পদক্ষেপ নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এ বিষয়ে স্বতঃপ্রণোদিত অভিযোগ (সুয়োমোটো) গ্রহণ করেছে সংস্থাটি। গতকাল কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত ১৪ আগস্ট দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ‘গুম হওয়াদের সন্ধান চান স্বজনরা’ শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদনটি জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। এ বিষয়ে কমিশনের পক্ষ থেকে স্বতঃপ্রণোদিত অভিযোগ (সুয়োমোটো) গ্রহণ করা হয়েছে। প্রতিবেদন মতে, আওয়ামী লীগের শাসনামলে নিখোঁজ ও গুম হওয়াদের সন্ধান চেয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বাসভবন ও কার্যালয় যমুনার সামনে ১৩ আগস্ট অবস্থান কর্মসূচি পালন করেছেন স্বজনরা। কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ স্বাক্ষরিত সুয়োমোটোতে উল্লেখ রয়েছে, আইনের আশ্রয়লাভ একটি সাংবিধানিক অধিকার। কোনো ব্যক্তি অপরাধ করে থাকলে প্রচলিত আইনে তার বিচার হওয়া উচিত। কিন্তু কোনো প্রকার গ্রেপ্তার না দেখিয়ে বিগত কয়েক বছরে বহু মানুষ নিখোঁজ ও গুমের শিকার হয়েছে মর্মে খবর পাওয়া যায়। যাদের অনেকের খোঁজ আজ অবধি পাওয়া যায়নি।

বিচার বহির্ভূতভাবে মানুষকে আটক রেখে নির্যাতন করার যে চিত্র প্রকাশ পেয়েছে তা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানায়। এটি মানবাধিকারের চরম লঙ্ঘন। এ ধরনের নিখোঁজ-গুমের প্রত্যকটি ঘটনার সুষ্ঠু তদন্ত হওয়া উচিত বলে মনে করে কমিশন।

এমতাবস্থায়, নিখোঁজ-গুমের শিকার প্রতিটি ব্যক্তির বর্তমান অবস্থান নিশ্চিতকরণ এবং এর সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে উপযুক্ত আইনগত ব্যবস্থা গ্রহণ করে দ্রুত প্রতিবেদন প্রেরণের জন্য সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে। আগামী ১৮ সেপ্টেম্বর প্রতিবেদনের জন্য দিন ধার্য করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর