রবিবার, ১৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

স্বাধীন সাংবাদিকতা নিশ্চিতে নির্দলীয় প্ল্যাটফরমের দাবি

গণমাধ্যম সংস্কার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

ক্ষমতাধর শ্রেণির রাহুমুক্ত সাংবাদিকতা নিশ্চিতে গণমাধ্যমের মালিকানা, পরিচালনা নীতিসহ নানা বিষয়ে সংস্কারের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। তারা বলেছেন, করপোরেট মালিকদের স্বার্থরক্ষা ও রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিমূলক সাংবাদিকতা পেশাদার গণমাধ্যমকর্মীদের অধিকার ক্ষুণ্ন করার পাশাপাশি গণমাধ্যমকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়েছে। এ সংকট কাটাতে গণমাধ্যমের সামষ্টিক চরিত্র পাল্টে জনবান্ধবমুখী করার দাবি জানান তারা।

গতকাল বিকালে ‘গণমাধ্যম সংস্কার উদ্যোগ’ এর ব্যানারে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত মতবিনিয়ময় সভায় এসব কথা বলেন সাংবাদিকরা। এ সময় মুক্ত, স্বাধীন ও শক্তিশালী গণমাধ্যম প্রতিষ্ঠায় একটি নির্দলীয় প্ল্যাটফরম তৈরির বিষয়ে একমত হন বক্তারা।

সভায় গণমাধ্যমের সংস্কারে ১৩ দফা দাবি পেশ করেন সাংবাদিকরা। এর মধ্যে ছাত্র-জনতার আন্দোলনের সময় নিহত সাংবাদিকদের হত্যার বিচার নিশ্চিত করা, ছাত্র-জনতার আন্দোলন ঘিরে আহত-নিহত গণমাধ্যমকর্মী ও আক্রান্ত গণমাধ্যমকে ক্ষতিপূরণ ও সব বন্ধ গণমাধ্যম অনতিবিলম্বে খুলে দিতে হবে। এ ছাড়া যেসব মালিক ও নির্বাহীরা গণমাধ্যমকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে তৈরি করেছেন, তদন্তসাপেক্ষ তাদের বিচারের আওতায় আনা ও গণমাধ্যমকর্মীদের জন্য অভিন্ন ওয়েজবোর্ড প্রণয়ন করতে হবে। অনতিবিলম্বে নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন করতে হবে। যারা অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন করেছে বলে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা নিয়েছে কিন্তু বাস্তবে বাস্তবায়ন করেনি তাদের বিরুদ্ধে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নিতে হবে।

সভায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা বক্তব্য দেন। সভা পরিচালনা করেন সাংবাদিক আরিফুল সাজ্জাত ও আহম্মদ ফয়েজ।

সর্বশেষ খবর