সোমবার, ১৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বিদেশফেরতদের সেবায় শাহ আমানতে বুথ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে গত কয়েক বছর ধরে বিদেশফেরত মানুষদের জরুরি সহায়তা দিয়ে আসছিল ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। গতকাল শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারের একটি সেবা বুথ চালু করা হয়েছে। নিরাপদ অভিবাসন ও বিদেশফেরতদের সেবা কার্যক্রম বিস্তৃত করার অংশ হিসেবে এ বুথ চালু করেছে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ ও ব্র্যাকের যৌথ উদ্যোগে। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বলেন, ‘চট্টগ্রামে মধ্যপ্রাচ্য থেকে সরাসরি অনেক ফ্লাইট আসে। যেখানে এমন প্রবাসীরা থাকেন যাদের জরুরি সহায়তার প্রয়োজন হয়।’

এ কারণেই এই বুথ করার উদ্যোগ। আমরা মনে করি সরকারি ও বেসরকারি সংস্থা সবাই সমন্বয় করে কাজ করলে আরও বেশি মানুষকে সহায়তা করা যাবে।’ পাশাপাশি নিরাপদ অভিবাসন নিয়ে সচেতনতা বৃদ্ধি, মানব পাচার রোধে জনসচেতনতা তৈরিতে ব্র্যাকের এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে।

ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম ও ইয়ুথ প্ল্যাটফরমের অ্যাসোসিয়েট ডিরেক্টর শরিফুল হাসান বলেন, ‘ব্র্যাক গত ছয় বছরে ঢাকা ও চট্টগ্রাম বিমানবন্দরে ৩৫ হাজারেরও বেশি বিদেশফেরত ক্ষতিগ্রস্ত অভিবাসীকে জরুরি সহায়তা দিয়েছে। আসলে বিদেশ থেকে অনেক মানুষ শূন্য হাতে দেশে ফেরে। বিমানবন্দর থেকেই তাদের পাশে দাঁড়াতে হয়। আর ব্র্যাক বিমানবন্দরে শুধু জরুরি সহায়তা দিচ্ছে তা-ই নয়, বিদেশফেরতরা যেন ঘুরে দাঁড়াতে পারেন, আবার আয় করতে পারেন, ভালো থাকতে পারেন সেজন্য আমরা বিদেশফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরণের জন্য পাশে দাঁড়াচ্ছি। তাদের সহায়তা করছি। চট্টগ্রামে যেহেতু অনেক প্রবাসী আসেন সে কারণেই এখানে আমরা কাজ করছি। সহকারী পরিচালক (নিরাপত্তা) নজরুল ইসলাম, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের স্কোয়াড্রন লিডার উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর