সোমবার, ১৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

আহত-নিহতদের তালিকা প্রণয়ন কমিটির ঘোষণা আজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আখতার হোসেন বলেছেন, ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে দেশের বিভিন্ন স্থানে আহত ব্যক্তিদের চিকিৎসা ও নিহতদের পরিবারকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়ন এবং নিহত ও আহত ব্যক্তিদের পরিচিতিসহ একটি পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের জন্য মেডিকেল টিম গঠন করা হচ্ছে। আজ সোমবার স্বাস্থ্য     মন্ত্রণালয় থেকে এ টিমের ঘোষণা আসবে। গতকাল রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই টিম গঠনের লক্ষ্যে গতকাল সকাল ১০টায় কমিটির আহ্বায়ক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মুহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সাম্প্রতিক গণ অভ্যুত্থানের সময় নিহত ও আহতদের পরিচিতিসহ পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুতকরণ, সহায়তা প্রদানের উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়ন ও বিবিধ বিষয়ে আলোচনা হয়।

ছাত্র প্রতিনিধি হিসেবে কেন্দ্রীয় মেডিকেল টিমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নাহিদা বুশরা, আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, নাহিদা সরোয়ার নিভা এবং ডাক্তার আতাউর রহমান রাজিব।

আখতার হোসেন বলেন, এই অভ্যুত্থানে শত শত ছাত্র-জনতা শহীদ হয়েছেন, হাজারো মানুষ আহত হয়েছেন। তাদের সেবা দিতে প্রথম দিন থেকেই শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছেন। এই কাজকে আরও গতিশীল করতে এবং আহত নিহতদের পূর্ণাঙ্গ তালিকা, তাদের সেবা প্রদান করতে মেডিকেল টিম গঠন করা হচ্ছে। ছাত্র প্রতিনিধিরা সরকারের স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়ে কালক্ষেপণের বিষয়ে আলোচনা করে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এ ছাড়া বিভিন্ন হাসপাতালে গিয়ে ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের অনিয়মের অভিযোগের সত্যতা পাওয়ার বিষয়টিও সভায় উপস্থাপন করে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। শহীদদের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বসহকারে বিবেচনা করে শহীদের প্রকৃত সংখ্যা এবং শহীদ পরিবারের প্রতি পূর্ণ সম্মানের সঙ্গে যথাযথ আর্থিক ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে আলোচনা হয় সভায়।

এ ছাড়া, অনলাইন ওয়েব পোর্টালের মাধ্যমে তথ্য নেওয়ার প্রক্রিয়াকে সহজ ও কার্যকর করার জন্য দুই ধাপে ভেরিফিকেশনের প্রস্তাব উত্থাপন করা হয়। ভুয়া সমন্বয়ক পরিচয়ে সব ধরনের জালিয়াতি বন্ধে কার্যকর পদক্ষেপের অংশ হিসেবে শুধুমাত্র কেন্দ্রীয় মেডিকেল টিমের প্রকাশিত সদস্যদের বা তাদের প্রতিনিধিদলের হাসপাতালে প্রবেশের অনুমতি নিয়ে আলোচনা হয়, যার পরিপ্রেক্ষিতে প্রতিনিধিরা একটি কেন্দ্রীয় কমিটি গঠন করেন। সরকারের উপদেষ্টা নাহিদ ইসলামের অনুমতিক্রমে ও সার্বিক তত্ত্বাবধানে সারা দেশে মেডিকেল টিমের কার্যক্রম পরিচালিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর