শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

একনেকসহ চার কমিটি পুনর্গঠন

নিজস্ব প্রতিবেদক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পুনর্গঠন করা হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস কমিটির চেয়ারপারসন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বিকল্প চেয়ারপারসন হয়েছেন। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদিন আরও তিনটি কমিটি গঠন করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সরকার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) গঠন করেছে। ১৪ সদস্যের কমিটির কার্যপরিধি সব বিনিয়োগ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) বিবেচনা ও অনুমোদন; সরকারি খাতে ৫০ কোটি টাকার ঊর্ধ্বে মোট বিনিয়োগ ব্যয়সংবলিত প্রকল্পগুলোর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভার সুপারিশ বিবেচনা ও অনুমোদন; উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা; বেসরকারি উদ্যোগ, যৌথ উদ্যোগ অথবা অংশগ্রহণমূলক বিনিয়োগ কোম্পানিগুলোর প্রস্তাব বিবেচনা; দেশের অর্থনৈতিক পরিস্থিতির পরিবীক্ষণ এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকান্ড ও এর সঙ্গে সংশ্লিষ্ট নীতিনির্ধারণী বিষয়গুলো পর্যালোচনা; এবং বৈদেশিক সহায়তার বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও অনুমোদন এবং এ লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনা। প্রজ্ঞাপনে আরও বলা হয়, কমিটির বৈঠক প্রয়োজন অনুসারে অনুষ্ঠিত হবে। পরিকল্পনা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা করবে। এ-সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের আগের প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে বলেও গতকালের প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এদিন আরও তিনটি উপদেষ্টা পরিষদ কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন থেকে জানা গেছে, স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লে. জেনারেল জাহাঙ্গীর আলম চৌধুরীকে আহ্বায়ক করে ১২ সদ্যস্যের আইনশৃঙ্খলাসংক্রান্ত উপদেষ্টা কমিটি করা হয়েছে। অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদকে আহ্বায়ক করে ১২ সদস্যের সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি এবং ১২ সদস্যের অর্থনৈতিক বিষয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি গঠন করা হয়েছে।

সর্বশেষ খবর