শনিবার, ২৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সবজি বাজারে বন্যার প্রভাব

ঢাকার চেয়ে চট্টগ্রামে দাম বেশি

নিজস্ব প্রতিবেদক

সবজি বাজারে বন্যার প্রভাব

টানা কয়েক সপ্তাহ সবজির বাজারে স্বস্তির হাওয়া বইলেও গত কয়েকদিনের বৃষ্টি ও বন্যার নেতিবাচক প্রভাব পড়েতে শুরু করেছে সবজির বাজারে। এর মধ্যে রাজধানীর বাজারে সবজির পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম কিছুটা বেড়েছে। কিছু সবজির দাম অপরিবর্তিত থাকলেও অনেক সবজিরই দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে।

গতকাল রাজধানীর খিলক্ষেত, রামপুরা ও মালিবাগ এলাকার বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে আমাদের চট্টগ্রাম প্রতিনিধি জানিয়েছেন আগের তুলনায় চট্টগ্রামের বাজারে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে সবজির দাম।

ঢাকার বিভিন্ন বাজারে কচুরমুখি ৫০ থেকে ৬০ টাকা, বেগুন প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, কাঁকরোল ৬০-৭০ টাকা, পটোল ৪০-৫০ টাকা, ঢ্যাঁড়শ ৪০-৫০ টাকা, বরবটি ৬০-৭০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪০ টাকা, ধুন্দল ৫০-৬০ টাকা, চিচিঙা ৫০-৬০ টাকা, কচুরলতি ৭০-৮০ টাকা, ঝিঙা ৫০-৬০ টাকা ও শসা ৪০-৫০ টাকা, পাকা টম্যাটো প্রকারভেদে ১৫০-১৬০ টাকা, গাজর ১৪০-১৬০ টাকা, ধনেপাতা ৩৫০-৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারগুলোতে ফুলকপি ৫০ থেকে ৬০ টাকা পিস, প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, আনাজি কলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকা, মিষ্টিকুমড়া কেজি ৪০-৫০ টাকা, আলু ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এসব বাজারে লেবুর হালি ১৫ থেকে ৩০ টাকা। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০-২৫০ টাকায়। এ ছাড়া বাজারগুলোতে লালশাক ১৫ টাকা আঁটি, লাউশাক ৩০-৪০ টাকা, মুলাশাক ১৫ টাকা, পালংশাক ১৫-২০ টাকা, কলমি শাক ১০-১৫ টাকা, পুঁইশাক ৩০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে। এ ছাড়া ঢাকায় ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালি ২৬০ থেকে ২৮০ এবং দেশি মুরগি ৫৪০ থেকে ৫৭০ টাকা। ডিমের ডজন ১৫০ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

চট্টগ্রামে বেড়েছে সবজির দাম : আমাদের চট্টগ্রামের নিজস্ব প্রতিবেদক জানান, টানা বৃষ্টি ও বন্যার অজুহাতে চট্টগ্রামের কাঁচাবাজারগুলোতে গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি সবজির দাম বেড়েছে ১০ থেকে ৪০ টাকা পর্যন্ত। এ জন্য বাজারে সবজির সরবরাহ কমে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা। বন্যার কারণে সবজির দাম আরও বাড়তে বলেও আশঙ্কা তাদের।

চট্টগ্রামের বাজার ঘুরে দেখা গেছে, আলুর কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬০ টাকা। গত দুই দিন আগেও কেজি ছিল ৪০-৫০ টাকায়। গত সপ্তাহে ২৫ থেকে ৩০ টাকা কেজির পেঁপে দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়, ৩০-৪০ টাকার কচুরলতি বেড়ে ৫০ টাকায়, কাকরোল ৫০ টাকা থেকে বেড়ে ৭০ টাকায়, ঢ্যাঁড়শ ৪০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এ ছাড়া ৬০-৭০ টাকা কেজির তিতকরলার দাম বেড়ে বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকায়, ৬০-৭০ টাকার বরবটির দাম বেড়ে এখন ১০০-১১০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম ৩০০-৩২০ টাকায় বিক্রি হচ্ছে। নগরীর অন্যতম কাঁচা বাজারের আড়ত রিয়াজউদ্দিন কাঁচাবাজারের সবজি ব্যবসায়ী মো. আতিম বলেন, সাধারণত যেসব সবজি ২০ মণের বেশি আনা হতো সেগুলো এখন এনেছি ১০ মণের মতো। টানা বৃষ্টির কারণে সবজির ক্ষেত নষ্ট হয়ে গেছে। এতে সবজি সংগ্রহ করা কঠিন হয়ে গেছে। এসব কারণে সবজির দাম বেড়ে গেছে।

সবজি বিক্রেতা নাছির উদ্দিন বলেছেন, বৃষ্টির কারণে উপজেলাগুলো থেকে আড়তে সবজি আসছে না। অল্প পরিমাণে যে সবজিগুলো পাওয়া যাচ্ছে সেগুলোও বেশি দামে কিনতে হচ্ছে। এদিকে চট্টগ্রামের বাজারে সবজির পাশাপাশি দাম বেড়েছে পিঁয়াজেরও। বাজারে প্রতি কেজি পিঁয়াজে ১০ টাকা বেড়ে ১১০ টাকা কেজি দরে বিক্রি করছে। যা গত সপ্তাহে ছিল ৯০-৯৫ টাকা। তবে চট্টগ্রামেও অপরিবর্তিত রয়েছে মুরগির দাম। ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর