রবিবার, ২৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বন্যার্তদের পাশে মন্ত্রণালয়-বিভাগের চাকরিজীবীরা

নিজস্ব প্রতিবেদক

বন্যার্তদের সহায়তায় পাশে দাঁড়াচ্ছেন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। তারা এক দিনের বেতনের অর্থ দিয়ে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে উদ্যোগী হয়েছেন। প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে এই টাকা দেওয়া হবে। গতকাল বিভিন্ন মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার লক্ষ্যে এক দিনের বেতনের টাকা দেবেন মন্ত্রিপরিষদ বিভাগ এবং মাঠ প্রশাসনের সদস্যরা। প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে এ অর্থ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বন্যার্তদের এক দিনের বেতন দেবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। সরকারের প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ জমা দেবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগ এবং এর আওতাধীন দপ্তর-সংস্থার সব কর্মকর্তা-কর্মচারী।

গতকাল এ সিদ্ধান্তের কথা জানান জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন। তিনি দেশের এ সংকটকালে সবাইকে নিজেদের সামর্থ্য অনুযায়ী সহযোগিতার আহ্বানও জানান।

প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে বন্যার্তদের সহায়তায় এক দিনের বেতন দেওয়ার ঘোষণা দিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারী। প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে তারা এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ দেবেন। গতকাল এ তথ্য জানান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

তিনি জানান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে এক দিনের বেতন প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে প্রদানের ইচ্ছা প্রকাশ করেছেন। তাদের আগ্রহের পরিপ্রেক্ষিতেই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর সংস্থা এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর, সংস্থাসমূহের কর্মকর্তা, কর্মচারীদের এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে দেওয়া হবে।

দেশের বন্যাকবলিত মানুষদের সহায়তায় সরকারের প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে কৃষি মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ জমা দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন কৃষি সচিব। গতকাল সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীকে এ তথ্য জানান। উপদেষ্টা এ সিদ্ধান্তের প্রশংসা করেন ও সবাইকে নিজেদের সাধ্য অনুযায়ী এ দুর্যোগকালীন সময়ে সহযোগিতার আহ্বান জানান।

বন্যাকবলিত মানুষের জন্য এক দিনের বেতন দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধিনস্ত কর্মকর্তা-কর্মচারীরা। গতাকাল স্বাস্থ্য অধিদপ্তরের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ শাহাদাত হোসেনের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় দুদকের সব কর্মকর্তাদের এক দিনের বেতন প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে ডুসার সভাপতি মো. নাজমুচ্ছায়াদাৎ ও সাধারণ সম্পাদক জাহিদ কালাম বলেন, দেশের এই দুর্যোগের মুহূর্তে আমরা জনগণের পাশে থাকতে অঙ্গীকারবদ্ধ। দুদক কর্মচারীরা দেশ সেবায় নিয়োজিত। তারই অংশ হিসেবে বন্যা দুর্গতদের পাশে থাকবে দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন। দুর্যোগময় পরিস্থিতিতে দুর্নীতি দমনের পাশাপাশি আমরা মানবিক দায়িত্বও পালন করব।

সারা দেশের জেলা আদালতগুলোতে কর্মরত বিচারকদের এক দিনের বেতনের অর্থ বন্যার্তদের সহায়তায় প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে প্রদান করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের অন্তর্বর্তী কমিটি। শুক্রবার রাতে অনলাইন মাধ্যমে অ্যাসোসিয়েশনের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল সংগঠনটির সভাপতি মো. জাকির হোসেন (গালিব) ও সাধারণ সম্পাদক মোহাম্মদ ফারুক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, দেশে চলমান বন্যায় ১১ জেলায় এখন পর্যন্ত ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। বন্যায় এখন পর্যন্ত মারা গেছেন ১৮ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর