সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সাগরে লঘুচাপের প্রভাবে তিন বিভাগে ভারী বৃষ্টিপাতের আভাস

৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে লঘুচাপ তৈরি হওয়ায় ঝড়ের আশঙ্কায় সবকটি সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। তাছাড়া দেশের পূর্বাঞ্চলের কয়েক জেলায় ভয়াবহ বন্যার মধ্যেই সব বিভাগেই বৃষ্টির আভাসও মিলেছে। এর মধ্যে বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ। গতকাল আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণাঞ্চলে লঘুচাপ তৈরির কারণে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ সময়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির প্রবণতা আগামীকাল পর্যন্ত স্থায়ী হতে পারে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় বরিশাল, খুলনা ও চট্টগ্রাম এই তিন বিভাগে ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া ঢাকা, সিলেটের অনেক জায়গা এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময়ে দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি এবং অন্যান্য স্থানে সামান্য কমতে পারে। এ ছাড়া আগামী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। গতকাল সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৩৯ মিলিমিটার ও দেশের সর্বোচ্চ ১৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে খুলনার কয়রায়।

 

সর্বশেষ খবর