সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কাস্টমস, মূসক ও আয়কর পদ্ধতি অটোমেশন বাস্তবায়নের আহ্বান এফবিসিসিআইয়ের

এনবিআর চেয়ারম্যানের সঙ্গে এফবিসিসিআইয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবদুর রহমান খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ব্যবসায়ী প্রতিনিধি দল। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত রাজস্ব ভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. মুনির হোসেন, পরিচালক মোহাম্মদ ফয়জুর রহমান ভূঁইয়া, এম এ রাজ্জাক খান, তপন কুমার মজুমদার, আবু মুরশেদ চৌধুরী, আবুল কাসেম খান, প্রীতি চক্রবর্তী, মো. আমির হোসেন নূরানী, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিনসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ। এ সময় দেশে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে আমদানিকৃত পণ্যের শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। সেই সঙ্গে শুল্কায়ন, মূসক ও আয়কর ব্যবস্থাপনায় অটোমেশন এবং ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো (এনএসডব্লিউ) দ্রুত বাস্তবায়নের প্রস্তাব জানান তিনি। এ ছাড়া, সক্ষম করদাতাদের আয়করের আওতায় এনে কর-জিডিপি বৃদ্ধির আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডে ব্যাপক সংস্কার দরকার। বিশেষ করে পলিসি এবং পলিসি বাস্তবায়ন পৃথক করা জরুরি। একই সঙ্গে, এনবিআর ও এফবিসিসিআইয়ের মধ্যে পার্টনারশিপ আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন মাহবুবুল আলম। এ সময় অডিটের নামে করদাতাদের হয়রানি বন্ধ, এডিআর কার্যকর করা, আমদানি পণ্যের শুল্কায়ন মূল্য, এইচএস কোড এবং পণ্যের বর্ণনা সংক্রান্ত জটিলতা দূরীকরণসহ অসৎ কর্মকর্তাদের নিয়মনীতির আওতায় নিয়ে আসতে এনবিআর চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন ব্যবসায়ী নেতারা। কোনো কর্মকর্তার দ্বারা ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে হয়রানির শিকার হলে সেই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য এনবিআরকে একটি হটলাইন নম্বর অথবা অ্যাপ বা অভিযোগ কেন্দ্র চালুর প্রস্তাব জানান ব্যবসায়ী নেতৃবৃন্দ।

আয়কর, ভ্যাট ও শুল্ক আইন সংশোধন, পরিমার্জন ও পরিবর্তনের জন্য তিনটি পৃথক টাস্ক ফোর্স গঠনের পরিকল্পনা রয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের। তাদের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে এফবিসিসিআইয়ের সংশ্লিষ্ট সব অংশীজনকে এসব টাস্ক ফোর্সের সদস্য হিসেবে যুক্ত করার অনুরোধ জানানো হয় ব্যবসায়ীদের পক্ষ থেকে।

টাস্ক ফোর্সগুলোয় এফবিসিসিআইসহ বেসরকারি খাতের অংশীজনদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে বলে ব্যবসায়ীদের জানান এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান। তিনি বলেন, আমরা চেষ্টা করব দেশে ব্যবসাবাণিজ্যের পরিবেশকে সহজ করতে। ব্যবসায়ীদের সঙ্গে যেন কোনো অন্যায় না হয় সে বিষয়ে এনবিআর সজাগ থাকবে।

 

সর্বশেষ খবর