বুধবার, ২৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
রূপগঞ্জে গাজী টায়ার কারখানায় আগুন

দুই দিনেও নিখোঁজদের উদ্ধার কাজ শুরু হয়নি

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জের রূপসীতে গাজী টায়ার কারখানায় আগুন নিয়ন্ত্রণে আসার দুই দিন পার হয়ে গেলেও নিখোঁজদের উদ্ধার কার্যক্রম শুরু করতে পারেনি ফায়ার সার্ভিস কর্মীরা। গতকাল বিকাল পর্যন্ত কারখানার ছয় তলা ভবনটির ভিতরে থেমে থেমে আগুন জ্বলছে। ফায়ার সার্ভিস কর্মীরা এখনো আগুন নেভানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। দীর্ঘ সময় আগুন থাকায় ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। খসে পড়ছে আস্তর ও ইটের গাঁথুনি। ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনার শুরুতে ১৪ জনকে উদ্ধার করলেও ভবনটিতে আটকেপড়া ১৭৬ জনের গতকাল পর্যন্ত সন্ধান মেলেনি বলে দাবি করেছেন স্বজনরা। নিখোঁজদের সন্ধানে স্বজনরা কারখানার সামনে ভিড় করছেন।

এদিকে গাজী টায়ারে আগুনের ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হামিদুর রহমানের নেতৃত্বে আট সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল দুপুর দেড়টায় গাজী টায়ার কারখানায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। এ সময় জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত গাজী টায়ার কারখানা পরিদর্শন করেন। জেলা প্রশাসক মাহমুদুল হক বলেন, ঘটনা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আগুন নিয়ন্ত্রণে এলেও তাপ ও ধোঁয়ার কারণে উদ্ধারকাজ চালানো যাচ্ছে না। খুব দ্রুত উদ্ধারকাজ শুরু করা হবে। নিখোঁজদের একটি তালিকা তৈরি করা হবে প্রশাসনের পক্ষ থেকে।

গতকাল বিকাল পর্যন্ত গাজী টায়ারে উদ্ধার কাজ শুরু করতে পারেনি ফায়ার সার্ভিস। এর আগে সোমবার সন্ধ্যা ৭টা ৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন ঢাকা ফুলবাড়িয়া ফায়ার সার্ভিসের পরিচালক লে. কর্নেল রেজাউল করিম। গতকাল সকাল থেকেই নিখোঁজদের স্বজনরা কারখানার ভিতরে ও বাইরে এসে ভিড় জমাতে থাকেন। উদ্ধারকাজ শুরু না হওয়ায় তারা ক্ষোভ প্রকাশ করেন। এ পর্যন্ত ১৭৬ জন নিখোঁজের দাবি জানিয়েছেন স্বজনরা। তবে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে নিখোঁজ বা উদ্ধারের বিষয়ে কোনো সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। নাম প্রকাশ না করার শর্তে ফায়ার সার্ভিসের কয়েকজন কর্মী জানান, ধোঁয়া ও তাপের কারণে ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনে প্রবেশ করতে পারছেন না। তাপ ও ধোঁয়া কমে গেলে হয়তো উদ্ধার অভিযান শুরু হবে।

সাবেক পাট ও বস্ত্রমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর মালিকানাধীন গাজী টায়ার ফ্যাক্টরিতে দ্বিতীয়বারের মতো আগুনের ঘটনা ঘটল।

গত রবিবার রাত ১০টার দিকে ফ্যাক্টরির ভিতরে থাকা ছয় তলাবিশিষ্ট একটি ভবনে আগুন লাগার পর সোমবার সন্ধ্যায় ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। কারখানার ভবনটিতে আটকেপড়া ১৭৬ জন ব্যক্তি নিখোঁজ বলে দাবি করেছেন নিখোঁজদের স্বজনরা। উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং থানা পুলিশের উপস্থিতিতে স্থানীয় শিক্ষার্থীরা স্বজনদের কাছ থেকে নিখোঁজদের নাম-পরিচয় লিখে একটি তালিকা তৈরি করা অব্যাহত রেখেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর