বুধবার, ২৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ভারত হঠাৎ পানি ছেড়ে বাংলাদেশকে ভাসিয়ে দিচ্ছে : ডা. জাহিদ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, ভারত হঠাৎ পানি ছেড়ে দিয়ে বাংলাদেশের জনগণকে ভাসিয়ে দিচ্ছে। গতকাল রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বন্যাদুর্গত এলাকার মানুষের জন্য কেন্দ্রীয় ত্রাণ সংগ্রহ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন। এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ উপস্থিত ছিলেন। ডা. জাহিদ বলেন, নাচতে নেমে ঘোমটা দিয়ে লাভ নেই। ফেনীতে বন্যার সময় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাঁধ ছাড়ার পাঁচ-সাত দিন আগে জানানোর প্রয়োজন নেই। আর গতকাল যখন ফারাক্কার ১০৯টি বাঁধ খুলে দিল তখন তারা বলেছে, আমরা স্লুইস গেট খুলে দিয়েছি। তিনি বলেন, আমরা আগেই বলেছি, নদীর যে প্রাকৃতিক অবস্থা ও পানির যে গতিপথ; সেখানে ভারত কৃত্রিম বাঁধ তৈরি করে তাদের চাষাবাদের ব্যবস্থা করেছে। এ ব্যবস্থা করতে গিয়ে তাদের বিপদের সময় পানি ছেড়ে দিয়ে আমাদের ভাসিয়ে দিচ্ছে। আর যখন আমাদের পানি দরকার তখন সেটি আটকে রেখে শুকিয়ে মারছে।

বাংলাদেশের বর্তমান বন্যা মানবসৃষ্ট দাবি করে বিএনপির এ নেতা বলেন, কিছু বৃষ্টি হয়েছে। কিন্তু এ বৃষ্টির কারণে স্বাভাবিক পানি বাড়ার চেয়ে প্রায় ১০ ফুট উঁচু হওয়ার কথা ছিল না। এ পানি কোথা থেকে আসছে? এটা জোয়ারভাটার পানি নয়। হঠাৎ বাঁধ ছেড়ে দেওয়ার কারণে এ পানি। এটা মানবসৃষ্ট।

ভারতের সঙ্গে পানি নিয়ে সৃষ্ট জটিলতা ইস্যুতে আন্তর্জাতিক আদালতে যাওয়াসংক্রান্ত প্রশ্নের জবাবে ডা. জাহিদ বলেন, মনে রাখতে হবে যে আমাদের ফারাক্কা ইস্যুটি জাতিসংঘে উঠেছিল, তার পরই জিয়াউর রহমানের সময় চুক্তি হয়েছিল। পানি এমন সম্পদ, যেটি উজান এবং ভাটির মানুষ ব্যবহার করবে। সবাই সেটার যথাযথ ভাগ পাবে। কিন্তু যখন সেটা দেবে না, তখন আন্তর্জাতিক পর্যায়ে যেতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর