শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

টেলিটক সংস্কারে ১০ প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিটক বাংলাদেশ লিমিটেডের সংস্কারে অন্তর্বর্তী সরকারের কাছে ১০টি প্রস্তাব উপস্থাপন করেছে ‘বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন’। সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তি গতকাল গণমাধ্যমে পাঠানো হয়। বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন গ্রাহকের অধিকার নিয়ে কাজ করে।

প্রস্তাবনায় মহিউদ্দিন আহমেদ উল্লেখ করেন, টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্ট কারিগরি ও ব্যবসায়িক বিবেচনায় দক্ষদের সমন্বয়ে টেলিটকের বোর্ডের সংস্কার করে কোম্পানি পরিচালনায় প্রত্যক্ষ গতি আনতে হবে। সংস্কার কার্যক্রম হিসেবে টেলিটকের নাম পরিবর্তন করে ‘বাংলাদেশ টেলিটক’ করার দাবি জানানো হয়। এতে কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালনে অধিকতর অনুপ্রেরণা পাবেন আমরা মনে করি। টেলিটকের ধীরগতির নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্পগুলো দ্রুততার সঙ্গে বাস্তবায়ন করে কাভারেজ বিস্তার নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে দেশের স্বার্থ ও টেলিটকের ব্যবসায়িক বিবেচনায় বিনিয়োগ প্রস্তাব নিয়ে টেলিটকের নেটওয়ার্ক অন্যান্য অপারেটরের মতো দেশের সব জায়গায় নিশ্চিত করতে হবে। গ্রাহকদের স্বার্থ বিবেচনায় কম খরচে সহজ ভয়েস ও ডাটা প্যাকেজ অফার করতে হবে। অফারে আনতে হবে নতুনত্য। বাংলাদেশ টেলিটকের ডাটা এবং ভয়েস কলের কোনো মেয়াদ থাকবে না। গ্রাহক বাড়ানোর জন্য যথেষ্ট মার্কেটিং কার্যক্রম নিয়ে ব্যবসায়িক পরিধি বাড়াতে হবে।

মার্কেটিং ও সেলস বিভাগকে সুনির্দিষ্ট টার্গেট দিয়ে ঢেলে সাজাতে হবে। সোশ্যাল নেটওয়ার্কে গ্রাহকদের অভিব্যক্তি থেকে জানা যায়, টেলিটকের বিভিন্ন সাইটের বড় অংশে ব্যাটারি ব্যাকআপ না থাকায় বিদ্যুৎ না থাকলে টাওয়ার বন্ধ হয়ে থাকে। এ সমস্যা নিরসনে দ্রুত ত্রুটিপূর্ণ ব্যাটারি পরিবর্তন করে সাইটগুলো সবসময় সচল রাখতে হবে। মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীসহ সব জনবলের সঠিকভাবে কাজের পরিবেশ তৈরির লক্ষ্যে প্রশাসনিক কাঠামো সংস্কার করা প্রয়োজন।

কাজের গতি ও স্বচ্ছতা, দক্ষ ও সৎ কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করে ব্যবস্থাপনায় সংস্কার করতে হবে। প্রাইভেট অপারেটরদের ন্যায় পরিচালনার জন্য কোম্পানির পলিসি সংস্কার করতে হবে।

সরকারের সব কর্মকর্তা-কর্মচারীকে টেলিটকের সিম ব্যবহারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বিগত সরকারের টেলিটক বিক্রির পাঁয়তারা বন্ধ করে এটি জনসাধারণের কোম্পানিতে রূপান্তরের ব্যবস্থা নিতে হবে। টেলিটকের ফাইভ-জি প্রকল্পের অনিয়ম দুর্নীতি দ্রুত তদন্তের আহ্বান জানানো হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর