বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকের পদোন্নতি ও পদায়ন নীতিমালা সংশোধন দাবি

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রমালিকানাধীন সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংক পিএলসির জিএম ও ডিএমডি পদে পদোন্নতি ও পদায়ন নীতিমালা সংশোধন চাইছেন কর্মকর্তারা। রাষ্ট্রায়ত্ত এ তিন ব্যাংকের কর্মকর্তারা অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদকে দেওয়া এক চিঠিতে এ দাবি জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংক শতভাগ শেয়ার সরকারের হাতে ন্যস্ত রেখে ২০০৭ সালে লিমিটেড কোম্পানি করা হয়। ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনের মাধ্যমে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর ডিএমডি ও জিএম পদে নিয়োগ, পদোন্নতি ও পদায়ন নিজ নিজ ব্যাংকেই ন্যস্ত করে। পরে আরেকটি প্রজ্ঞাপন জারি করে কেবল ডিএমডি পদে নিয়োগ, পদোন্নতি ও বদলির কার্যক্রম মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২০২৩ সালের জানুয়ারিতে জিএম পদের নিয়োগ, পদোন্নতি ও পদায়ন নিজেদের হাতে নিয়ে নেয়। এর আগে ২০১৯ সালেও তারা একই সিদ্ধান্ত নিয়ে পরে তা বাতিল করে দেয়।

সোনালী, অগ্রণী ও জনতা ব্যাংকের কর্মকর্তাদের চিঠিতে বলা হয়, ১৯৯৮ সালে মেধাভিত্তিক প্রার্থীদের যথাক্রমে সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকে নিয়োগ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের রিক্রুটমেন্ট কমিটির এ নিয়োগের পর যোগদান করা সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংকের কর্মকর্তাদের একজনও জিএম বা মহাব্যবস্থাপক পদে পদোন্নতির সুযোগ পাননি। অন্যদিকে রূপালী ব্যাংকের কর্মকর্তাদের দ্রুত পদোন্নতি দেওয়া হয়। ফলে রূপালী ব্যাংকের কর্মকর্তারাই অন্য ব্যাংকগুলোয় জিএম, ডিএমডি ও এমডি পদে বসার সুযোগ পেয়েছেন। এতে সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংকে কাজের পরিবেশ নষ্ট হচ্ছে। শুধু একটি ব্যাংককে সুবিধা দেওয়ার জন্য জারি করা নীতিমালার ফলে অন্যান্য ব্যাংকের কর্মকর্তাদের মেধা, অভিজ্ঞতা ও জ্যেষ্ঠতা লঙ্ঘিত হয়েছে। এতে সার্বিকভাবে ব্যাংকিং খাতে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে। এজন্য দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংকের কর্মকর্তারা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর