শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শেখ হাসিনাসহ মন্ত্রী-এমপি আইজিপি ও পুলিশের বিরুদ্ধে গণহত্যার মামলা

আশুলিয়ায় ৪৬ জনকে হত্যা ও পুড়িয়ে মারার ঘটনায়

নিজস্ব প্রতিবেদক

আশুলিয়ায় ছাত্র-জনতার আন্দোলনে ৪৬ জনকে গুলি করে হত্যা ও পুড়িয়ে মারার ঘটনায় পদত্যাগকারী সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার সরকারের কয়েকজন মন্ত্রী, এমপি, সাবেক আইজিপিসহ পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও একটি মামলা হয়েছে। গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তদন্ত সংস্থায় গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পৃথক তিনটি মামলা দায়ের করা হয়। এ নিয়ে ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে ১১টি অভিযোগ দেওয়া হলো। এর আগে ঢাকায় সাতটি এবং চট্টগ্রামে একটি গণহত্যার অভিযোগে শেখ হাসিনাসহ বিভিন্নজনের বিরুদ্ধে তদন্ত সংস্থায় অভিযোগ দায়ের করা হয়। যেগুলোর ওপর তদন্ত চলমান রেখেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

জানা যায়, গতকাল দাখিল করা তিনটি পৃথক আবেদনের মধ্যে ৫ আগস্ট আশুলিয়ায় ৪৬ জনকে হত্যা ও পুড়িয়ে মারার ঘটনায় মানারাত ইউনিভার্সিটির ইইই বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র নিহত আহনাফ আবীর আশরাফুল্লাহর বোন সাইয়েদা আক্তারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান একটি আবেদন করেন।

এ ছাড়া ৫ আগস্ট ঢাকার উত্তরা পূর্ব থানার সামনে নিহত মালয়েশিয়া প্রবাসী সাইফুল ইসলাম সেকুলের ভাই খায়রুল ইসলামের পক্ষে একটি আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী এম এইচ তামিম। অন্য আবেদনটি করেন ২০ জুলাই সাভার বাজার রোডের আমিন টাওয়ারের সামনে নিহত মেহেদী হাসানের বাবা বাচ্চু সরকার।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পৃথক তিন আবেদনে করা মামলার কমন আসামিদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডাক ও টেলিযোগাযোগ  প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মাদ আলী আরাফাত, সাভার-আশুলিয়ার সাবেক এমপি মো. সাইফুল ইসলাম, সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, সাবেক অতিরিক্ত আইজিপি হারুন অর রশিদ, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশিদ, সাবেক ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম, ঢাকা জেলার অতিরিক্ত এসপি মোবাশ্বিরা জাহান, সাবেক এসপি আবদুল্লাহহিল কাফি, ঢাকা জেলা উত্তরের সাবেক ডিবি পরিদর্শক আরাফাত হোসেন, আশুলিয়া থানার ওসি (তদন্ত) নির্মল চন্দ্র, ওসি এ এফ এম সায়েদ আহমেদ, এসআই আফজালুল, এসআই জলিল, এসআই মো. রাকিবুল এসআই আবুল হাসান, এসআই হামিদুর রহমান, এসআই নাসির উদ্দিন, এসআই আবদুল মালেক, এএসআই সুমন চন্দ্র গাইন, এএসআই বিশ্বজিৎ রায়, কসস্টেবল মুকুল, কনস্টেবল রেজাউল করিমসহ কতিপয় পুলিশ সদস্য, আশুলিয়া থানার আওয়ামী লীগ সভাপতি ফারুক হাসান তুহিন ওরফে তুহিন কুলু, ছাত্রলীগের সহসভাপতি নাদিম হোসেন, যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরদার, ছাত্রলীগের সহসভাপতি মো. শামীম হোসেন। যুবলীগের আলমগীর হোসেন, ছাত্রলীগ সভাপতি সোহাগ, সেক্রেটারি টিটু, সাভার ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক, সাভার আওয়ামী লীগের আলী হায়দারসহ ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের সদস্যরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর