শিরোনাম
রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

এখনো উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ৩ লাখ গোলাবারুদ

নিজস্ব প্রতিবেদক

এখনো উদ্ধার হয়নি ১৮৮৫টি অস্ত্র ৩ লাখ গোলাবারুদ

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর সারা দেশে বিক্ষুব্ধ জনতা বিভিন্ন থানায় হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। থানা-ফাঁড়ি ও কারাগারে হামলার পর অস্ত্র-গোলাবারুদ লুট করে নেয় দুর্বৃত্তরা। ৩ সেপ্টেম্বরের মধ্যে সে লুট করা অস্ত্র-গোলাবারুদ জমা দেওয়ার নির্দেশ দেয় সরকার। এরপর ৪ সেপ্টেম্বর লুট হওয়া ও অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান শুরু করে যৌথ বাহিনী। চলমান এ যৌথ অভিযানে অংশ নিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, কোস্টগার্ড ও র‌্যাব। পুলিশ সদর দপ্তর জানিয়েছে, ঢাকাসহ সারা দেশে লুট হওয়া বিভিন্ন অস্ত্রের সংখ্যা ৫ হাজার ৮১৮। এর মধ্যে ৫ সেপ্টেম্বর পর্যন্ত উদ্ধার হয়েছে ৩ হাজার ৯৩৩টি। তবে রাইফেল, এসএমজি, এলএমজি, পিস্তলসহ এখনো উদ্ধার করা যায়নি ১ হাজার ৮৮৫টি অস্ত্র। এ ছাড়া লুট হওয়া প্রায় ৩ লাখ গোলাবারুদ উদ্ধার করা সম্ভব হয়নি।

যে অস্ত্রগুলো এখনো উদ্ধার করা যায়নি : লুট হওয়া অস্ত্রের মধ্যে চায়না রাইফেল উদ্ধার হয়েছে ৮৩৯টি, উদ্ধার হয়নি ২৯৬টি। বাংলাদেশি রাইফেল উদ্ধার হয়েছে ৯টি, উদ্ধার হয়নি ১টি। এসএমজি উদ্ধার হয়েছে ১৯১টি, উদ্ধার হয়নি ৬০টি। এলএমজি উদ্ধার হয়েছে ২১টি, উদ্ধার হয়নি ১১টি। পিস্তল উদ্ধার হয়েছে ৭৩১টি, উদ্ধার হয়নি ৮২৫টি। এসএমজি/এসএমটি উদ্ধার হয়েছে ৩২টি, উদ্ধার হয়নি ১টি। শটগান উদ্ধার হয়েছে ১ হাজার ৬২৪টি, উদ্ধার হয়নি ৫৬৭টি। গ্যাস গান ৪৭৬টি উদ্ধার হয়েছে, উদ্ধার হয়নি ১১৭টি। টিয়ার গ্যাস লঞ্চার (সিক্স শট) উদ্ধার হয়েছে ৯টি, উদ্ধার হয়নি ৫টি এবং সিগন্যাল পিস্তল উদ্ধার হয়েছে ১টি, উদ্ধার হয়নি ২টি।

যত গোলাবারুদ এখনো উদ্ধার করা যায়নি : বিভিন্ন বোরের গুলি উদ্ধার হয়েছে ৩ লাখ ১২ হাজার ৮৫৭টি, উদ্ধার হয়নি ২ লাখ ৯৪ হাজার ৪০৫টি। টিয়ার গ্যাসের শেল উদ্ধার হয়েছে ২৩ হাজার ১৯৪টি, উদ্ধার হয়নি ৮ হাজার ৮১১টি। টিয়ার গ্যাস গ্রেনেড উদ্ধার হয়েছে ৭০৪টি, উদ্ধার হয়নি ৭৫১টি। সাউন্ড গ্রেনেড উদ্ধার হয়েছে ২ হাজার ১২৮টি, উদ্ধার হয়নি ২ হাজার ৫৬৪টি। কালার স্মোক গ্রেনেড উদ্ধার হয়েছে ২১৩টি, উদ্ধার হয়নি ৭৭টি। মাল্টিপল ব্যাং স্টান গ্রেনেড উদ্ধার হয়েছে ১৮টি, উদ্ধার হয়নি ৩৭টি। ফ্ল্যাশ ব্যাং গ্রেনেড উদ্ধার হয়েছে ৫৩৩টি, উদ্ধার হয়নি ৩৬০টি এবং গ্যান্ড হেল্ড টিয়ার গ্যাস স্প্রে (ক্যানিস্টার) উদ্ধার হয়েছে ৯৪টি, উদ্ধার হয়নি ৮৩টি।

পুলিশ সদর দপ্তরসূত্র জানিয়েছেন, ৪ সেপ্টেম্বর শুরু হওয়া অস্ত্র উদ্ধার অভিযানে গতকাল পর্যন্ত ৫৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এর মধ্যে রিভলবার ২টি, পিস্তল ১৮টি, রাইফেল ২টি, শটগান ১১টি, পাইপগান ১টি, শুটারগান ৬টি, এলজি ৩টি, বন্দুক ৩টি, একে (৪৭) ১টি, গ্যাসগান ১টি, চায়নিজ রাইফেল ১টি, এয়ারগান ১টি ও এসবিবিএল ৩টি। ঘটনায় ২৫ জনকে গ্রেপ্তার করা হয়। এদিকে আমাদের নেত্রকোনা প্রতিনিধি জানান, জেলায় যৌথ বাহিনীর অভিযানে পুলিশের কাছ থেকে লুট হওয়া একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন এলাকা থেকে একজন নারীসহ মোট পাঁচজনকে আটক করা হয়েছে। তারা হলেন পূর্বধলা উপজেলার জামাইকোনা গ্রামের মৃত তালেব আলী সরকারের ছেলে মো. আতাউর রহমান (৩৯), জালশুকা গ্রামের আবদুল কাদিরের ছেলে মো. শফিকুল ইসলাম (২৩), গোহালাকান্দা গ্রামের আসাদুজ্জমানের (ডানু) ছেলে মো. সাব্বির হোসেন খান (১৮), ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ময়লাকান্দা গ্রামের ছোটন সরকারের স্ত্রী জান্নাতুল ফেরদৌস (২৬) ও শ্যামগঞ্জের জালশুকা আবদুল কাদেরের ছেলে মো. আমিনুল ইসলাম (২৫)। শুক্রবার পূর্বধলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

নরসিংদী প্রতিনিধি জানান : যৌথ বাহিনীর পৃথক অভিযানে জেলা কারাগার থেকে লুট হওয়া ১টি শটগান, চায়নিজ রাইফেলের ২টি ম্যাগজিন ও ১টি ট্রিগার ম্যাকানিজম উদ্ধার করা হয়েছে। পলাশ উপজেলার ঘোড়াশাল টেঙ্গরপাড়া এবং নরসিংদী শহরের ঘোড়াদিয়া ও চিনিশপুরে অভিযান চালিয়ে এসব অস্ত্র উদ্ধার করা হয়। ১৯ জুলাই দুর্বৃত্তরা জেলা কারাগারের অস্ত্রাগার লুট করে ৮৫টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র ও ৮ হাজার ১৫ রাউন্ড গুলি নিয়ে যায়।

যৌথ বাহিনীর অভিযানে সারা দেশে এ            পর্যন্ত ৫৩টি অস্ত্র উদ্ধার ও ২৫ জন গ্রেপ্তার : অবৈধ অস্ত্র উদ্ধারে গত ৪ সেপ্টেম্বর ২০২৪ তারিখ থেকে শুরু হওয়া যৌথ বাহিনীর অভিযানে সারা দেশে এ পর্যন্ত ৫৩টি অস্ত্র উদ্ধার ও ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে রিভলবার দুটি, পিস্তল ১৮টি, রাইফেল দুটি, শটগান ১১টি, পাইপগান একটি, শুটারগান ছয়টি, এলজি তিনটি, বন্দুক তিনটি, একে ৪৭ একটি, গ্যাসগান একটি, চাইনিজ রাইফেল একটি, এয়ারগান একটি ও এসবিবিএল তিনটি।

সর্বশেষ খবর