বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী-এমপির বিরুদ্ধে গণহত্যার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রেসিডেনশিয়াল মডেল কলেজের ছাত্র ফারহান ফাইয়াজকে গুলিতে হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৪ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ করা হয়েছে। নিহতের বাবা শহীদুল ইসলাম ভূইয়া গতকাল আবেদনটি করেন। এ সময় ফারহানের মা ও বোন উপস্থিত ছিলেন। এ নিয়ে ট্রাইব্যুনালে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ১২টি অভিযোগ দেওয়া হলো।

অন্যান্য আসামিরা হলেন- সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, মন্ত্রী রাশেদ খান মেনন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও আবদুর রাজ্জাক, মেয়র শেখ ফজলে নূর তাপস, মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিবি প্রধান হারুন অর রশীদ, ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমান, সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, মোহাম্মদপুর জোনের তৎকালীন ডিসি এইচ এম আজিমুল হক, এডিসি রওশানুল হক সৈকত, মোহাম্মদপুর থানার পরিদর্শক তোফাজ্জল হোসেন, এসআই শাহরীয়া আলম, ওসি মাহফুজুল হক ভূইয়া, ধানমন্ডি থানার ওসি, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সেক্রেটারি, যুবলীগের কেন্দ্রীয় সভাপতি-সেক্রেটারি, জহির উদ্দিন আহমেদ ওরফে বিচ্ছু জালালসহ ৫৪ জন।

এদিকে, যাত্রাবাড়ী এলাকায় শ্রমিক দলের কর্মী রিয়াজুল তালুকদারকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৩৫ জনের নামে মামলা দায়ের করা হয়েছে। এদের মধ্যে আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠনের অনেক নেতা-কর্মী রয়েছেন। আরও ৩৫০ থেকে ৪০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালতে নিহতের ভাই রুবেল তালুকদার বাদী হয়ে এই মামলার আবেদন করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি যাত্রাবাড়ী থানাকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। বাদীপক্ষের আইনজীবী জহিরুল হাসান মুকুল এ তথ্য নিশ্চিত করেন। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে আরও মামলা হয়েছে।

 

নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

খুলনা : খুলনা মেট্রোপলিটন পুলিশের সাবেক অতিরিক্ত কমিশনার রাকিবুল ইসলাম, ডিসি (নর্থ) মোল্লা জাহাঙ্গীর, ডিসি (সিটিএসবি) রাশেদা বেগম, তৎকালীন এডিসি সোনালী সেনসহ পুলিশের ১৬ কর্মকর্তা ও সাবেক মন্ত্রী মন্নুজান সুফিয়ান, সংসদ সদস্য এস এম কামাল হোসেনসহ ৮৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

গতকাল খুলনা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করেন মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক চৌধুরী শফিকুল ইসলাম হোসেন।

মামলার অন্য আসামিরা হলেন- পুলিশের তৎকালীন এডিসি মনিরা খাতুন, এসি ভাস্কর সাহা, ডিবির ওসি মিজান, ওয়ার্ড কাউন্সিলর আমিনুল ইসলাম মুন্না ও ১৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মো. শফিউল্লাহসহ ৮৬ জন।

ব্রাহ্মণবাড়িয়া : সাবেক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, তার স্ত্রী মাউশির সাবেক মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের ১৯৫ জনের নাম উল্লেখ করে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় হত্যা মামলা হয়েছে। মামলায় ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার সাবেক মেয়র নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সহসভাপতি গোলাম মহিউদ্দিন খোকন, শ্রম বিষয়ক সম্পাদক মোস্তাক আহম্মেদ ভূইয়াসহ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের ১৯৫ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করা হয়।

চট্টগ্রাম : সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদসহ ১৬৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে ১০০ থেকে ১৫০ জনকে। মামলার উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন- হাছান মাহমুদের ভাই খালেদ মাহমুদ, সাবেক কাউন্সিলর জহুরুল আলম জসিম, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবদুল মোনাফ চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শাহজাহান প্রমুখ।

জামালপুর : সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার মেয়ে জাইমা রহমানকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় জামালপুরে সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে মানহানির মামলা হয়েছে। এ ছাড়াও সরিষাবাড়ীতে মাসুদ নামে এক ছাত্রদল নেতাকে খুন ও লাশ গুমের অভিযোগে অপর আরেকটি মামলা করা হয়। গতকাল জামালপুর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলা দুটি দায়ের করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর