শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
২৪ ঘণ্টায় শনাক্ত ৫৬১

বাড়ছে ডেঙ্গু আতঙ্ক

♦ খুলনায় আক্রান্ত ৮৮১ ♦ চট্টগ্রামে ভর্তি ১৬৬ ও মৃত্যু ১ ♦ চলতি মাসের ১২ দিনে ডেঙ্গুতে মৃত্যু ২০

নিজস্ব প্রতিবেদক

বাড়ছে ডেঙ্গু আতঙ্ক

সারা দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬১ জন। এ সময়ে ডেঙ্গুর থাবায় একজন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে চলতি মাসের ১২ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার চারজন।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী ৫৬১ জন শনাক্ত হয়। এ নিয়ে দেশে গত ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৩ জন। এ সময়ে রোগী শনাক্ত হয়েছে ১৭ হাজার ৮৪৫ জন, হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১৫ হাজার ৮৯৬ জন। প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ঢাকা সিটি করপোরেশনের ২৯২ জন এবং বাকিরা ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো তথ্যে দেখা গেছে, ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে নতুন করে ৩৬ জন আক্রান্ত হয়ে সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে গত ১ জানুয়ারি থেকে বরিশাল বিভাগের সরকারি হাসপাতালে ১ হাজার ৮২৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়। এর মধ্যে এক হাজার ৬৮৭ জন সুস্থ হয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১৩০ জন। মারা গেছেন ১১ জন।

খুলনা : খুলনা বিভগে চলতি বছরের জানুয়ারি থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ৮৮১ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি আছে ১২৫ জন। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১৩ জন।

বিভাগে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন চারজন। এর মধ্যে দুজন খুলনায় এবং বাকি  দুজন যশোরে।

রংপুর : রংপুর বিভাগের মশাবাহিত রোগ ডেঙ্গু চোখ রাঙাতে শুরু করেছে। ২৪ ঘণ্টায় সাতজন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এদিকে সংশ্লিষ্ট দপ্তরের মশা নিধনে কোনো উদ্যোগ দৃশ্যমান হচ্ছে না। তবে স্বাস্থ্য বিভাগ বলছে, রংপুরে ডেঙ্গু সংক্রামক তেমন একটা নেই। এ নিয়ে ভয়ের কিছু নেই।

স্থানীয়রা অভিযোগ করেন, এই অঞ্চলে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাচ্ছে, কিন্তু মশা নিধনের তেমন কোনো উদ্যোগ নেই। তারা মশা নিধনের জরুরি পদক্ষেপ দাবি করেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে ওয়াহিদুর রহমান (১৬) নামে এক রোগীর মৃত্যু হয়েছে। তিনি বান্দরবানের বাসিন্দা। গতকাল জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। জানা গেছে, ওয়াহিদুর রহমান গত ১১ সেপ্টেম্বর বিভিন্ন জটিলতা নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি হন এবং ওইদিনই চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদিকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪ জন। আক্রান্তদের মধ্যে নগরের সরকারি হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ২৯ জন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫ জন। সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৬ জন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর