শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

১৪ সেপ্টেম্বর শহীদদের স্মরণসভা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, গণ অভ্যুত্থানে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা না হওয়ায় ১৪ সেপ্টেম্বর স্মরণসভা হচ্ছে না। গতকাল সচিবালয়ে সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। উপদেষ্টা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় শহীদদের যে তালিকা করেছে তার ওপর ভিত্তি করেই স্মরণসভা হবে। তালিকা তৈরির কাজ চলমান থাকায় ১৪ সেপ্টেম্বর স্মরণসভা হচ্ছে না। তালিকা চূড়ান্ত হলে হবে। তিনি বলেন- স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাদের কাছে ৭২৮ জনের তালিকা এসেছে। তাদের ঠিকানা খুঁজে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ২০ হাজার ২৬৩ জন আহত হয়েছেন। বেসরকারি বিভিন্ন সূত্র অনুসারে, ৮০০ জন শহীদের একটা তালিকা আছে। এর সত্যতা যাচাই করা হচ্ছে। জেলা প্রশাসকদেরও তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী রবিবারের মধ্যে চূড়ান্ত তালিকা হয়তো পাওয়া যাবে।

স্মরণসভার বাজেট নিয়ে উপদেষ্টা বলেন, ৫ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে। তার মানে এই নয়- সবটাই খরচ হবে। অনেক কমের মধ্যেই হবে।

বেশির ভাগ খরচ হবে- ৬৪ জেলা থেকে শহীদ পরিবারের সদস্যদের ঢাকায় এনে একরাত থাকার ব্যবস্থা করতে। সাজসজ্জা বা অতিরিক্ত খরচের ব্যবস্থা নেই। এটি রাষ্ট্রীয় কর্মসূচি। আমরা চেয়েছি, সব শহীদ পরিবারকে এক জায়গায় করা এবং তাদের থেকে আরও তথ্য পাওয়ার আছে। রাষ্ট্রীয় সম্মাননা দেওয়ার বিষয়ও আছে। সেটা খুব দ্রুতই হবে।

প্রশাসনিক স্থবিরতার বিষয়ে জানতে চাইলে নাহিদ ইসলাম বলেন, আমরা প্রশাসন ঢেলে সাজাচ্ছি। দ্রুতই স্থবিরতা কেটে যাবে। আমরা যে প্রস্তাবনা বা ১০০ দিনের কর্মসূচি দিয়েছি, সব মন্ত্রণালয়কে বলে দেওয়া হয়েছে- নির্ধারিত সময়ের মধ্যেই যেন সেই কাজগুলো বাস্তবায়ন করা হয়। সেক্রেটারিয়েট ক্যু বা এ ধরনের কোনো কিছুর আশঙ্কা নেই।

নাহিদ ইসলাম বলেন, মন্ত্রণালয়গুলোতে যেসব প্রকল্পে দুর্নীতির অভিযোগ আছে সেগুলো রিভিউ করার জন্য কমিটি করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, সবার কাছে আহ্বান কেউ যেন আইন হাতে না তুলে নিই। পুলিশ আন্দোলনে তাদের ভূমিকার কারণে দাঁড়াতে পারছে না। পুলিশকে প্রমাণ করতে হবে তাদের অবস্থান। তাদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে হবে। পুলিশও চাচ্ছে পরবর্তীতে তাদের যেন রাজনৈতিকভাবে ব্যবহার না করা হয়। মাঠপর্যায়ের পুলিশ সবচেয়ে ক্ষতির মুখোমুখি। এ সময় চাঁদাবাজির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে জানান উপদেষ্টা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর