শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
বাগেরহাট

উত্তাল বঙ্গোপসাগর, সুন্দরবনে নিরাপদ আশ্রয়ে ৩ শতাধিক ফিশিং ট্রলার

বাগেরহাট প্রতিনিধি

উত্তাল বঙ্গোপসাগর, সুন্দরবনে নিরাপদ আশ্রয়ে ৩ শতাধিক ফিশিং ট্রলার

নিম্নচাপ : বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়ায় টিকতে না পেরে নিরাপদ আশ্রয়ে ইলিশ ধরা ফিশিং ট্রলার -বাংলাদেশ প্রতিদিন

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে সাগর উত্তাল। গতকাল ভোর থেকে উত্তাল বঙ্গোপসাগরে আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ। বইছে ঝোড়ো হাওয়া। বিকাল থেকে ভারী বৃষ্টি হচ্ছে। এ অবস্থায় সাগরে টিকতে না পেরে সুন্দরবনের নদী-খালে আশ্রয় নিয়েছে ৩ শতাধিক ফিশিং ট্রলার। বন্ধ হয়ে গেছে সাগরে ইলিশসহ নব মাছ আহরণ। দেশের দক্ষিণ-পূর্বাংশ ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ সৃষ্টির কারণে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ায় দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এর কারণে উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। লঘুচাপের কারণে দিনভর বাগেরহাটে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বাগেরহাটসহ উপকূলজুড়ে বয়ে যাচ্ছে ঝোড়ো হাওয়া। বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মো. নূরুল করিম জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপে ঝোড়ো হাওয়ার কারণে বিশাল ঢেউ আছড়ে পড়ায় টিকতে না পেরে শুক্রবার সকাল থেকে ৩ শতাধিক ফিশিং ট্রলার সুন্দরবনের নদী-খালে আশ্রয় নিয়েছে। এসব ফিশিং ট্রলার সুন্দরবনের কটকা, কচিখালী, হিরণ পয়েন্ট, দুবলাসহ বিভিন্ন এলাকার নদী-খালে আশ্রয় নিয়ে রয়েছে। আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তি জানিয়েছে, দেশের দক্ষিণ-পূর্বাংশ ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হতে পারে।

এর প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর