শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশের সংস্কৃতি মাজার ভাঙা নয়, রক্ষা করা

ফরহাদ মজহার

নিজস্ব প্রতিবেদক

কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার বলেছেন, বাংলাদেশের সংস্কৃতি মাজার ভাঙা নয়, রক্ষা করা। মাজারের সংস্কৃতির যে দীর্ঘ ইতিহাস আছে সেই সংস্কৃতিকে রক্ষা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের সামনে দেশের বিভিন্ন স্থানে মাজারে হামলার প্রতিবাদে আয়োজিত এক প্রতিবাদী সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মাজারে হামলা করে আপনারা আমাদের হৃদপিণ্ডে হাত দিয়েছেন। আপনাদের সাবধান করে দিতে চাই, দিল্লির দালাল হয়ে বাংলাদেশের এত বড় ক্ষতি আপনারা করতে পারেন না। যারা দেশে মাজার ভাঙে তাদের উদ্দেশ করে ফরহাদ মজহার বলেন, এক মহিলা এই দেশকে তার বাপের সম্পত্তি মনে করেছিল বলে তাকে আমরা তাড়িয়ে দিয়েছি। কেউ যদি ভাবে ইসলাম তাদের বাপের সম্পত্তি তাহলে আমি হুঁশিয়ার করে দিচ্ছি, এটা তাদের বাপের সম্পত্তি নয়। তিনি বলেন, যেসব মাজার ভাঙা হয়েছে ও হামলার স্বীকার হয়েছে তা যেন সরকারি অর্থায়নে পুননির্মাণ করে দেওয়া হয়। অন্যথায় সরকারকে তার পরিণতি ভোগ করতে হবে।

ফরহাদ মজহার আরও বলেন, অনেকেই বলছেন কবর সমান করে দিতে হবে। হাতুড়ি দিয়ে কবর ভেঙে সেখান থেকে কংকাল বের করেছেন। আপনাদের দেখি কত শক্তি আছে, পারলে জিয়াউর রহমানের কবর সমান করে দিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর