শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দলীয় রাজনীতি নিষিদ্ধ না হলে ক্লাসে ফিরবেন না ঢাবির শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্র-শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ করা না হলে আগামী ২২ তারিখ থেকে ক্লাসে ফিরবেন না বলে ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল দুপুরে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। এ সময় শিক্ষার্থীরা ‘ক্যাম্পাস পলিটিক্স, নো মোর নো মোর’, ‘দলীয় রাজনীতির ঠিকানা, এ ক্যাম্পাসে হবে না’, ‘হলে হলে খবর দে, ছাত্র রাজনীতির কবর দে’ স্লোগান দিয়ে তাদের দাবি জানান। সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম একটি দফা ছিল ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা।

-বিশ্ববিদ্যালয় প্রতিবেদক যেখানে দলীয় রাজনীতি নিষিদ্ধ হলেই দখলদারিত্ব, লেজুড়বৃত্তি রাজনীতির রাস্তা বন্ধ হয় সেখানে ইনিয়ে বিনিয়ে কথা বলার মানে হয় না। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ করতে হবে। একই সঙ্গে ছাত্র সংসদ চালু করতে হবে। আর যদি ক্যাম্পাসে রাজনীতি বন্ধ না করা হয় তাহলে আমরা ২২ তারিখে ক্লাসে ফিরতে চাই না।

তারা আরও বলেন, হলগুলোতে গেস্টরুম, গণরুমের নামে সাধারণ শিক্ষার্থীদের ওপর শারীরিক ও মানসিক প্রহসন চালানো হয় শুধু রাজনৈতিক দলগুলোর ফ্যাসিবাদী স্বার্থ হাসিল করার জন্য। তাই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ধরনের নোংরা দলীয় রাজনীতির বিপক্ষে অবস্থান করছেন সাধারণ শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর