সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি, তিন গ্রেড টপকে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক!

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

নিয়মবিধি ও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি হচ্ছে চট্টগ্রাম খাদ্য বিভাগে। নিয়ম বহির্ভূতভাবে তিন গ্রেড টপকে কতিপয় কর্মকর্তা-কর্মচারী হয়ে যাচ্ছেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক। এ ঘটনা জানাজানি হলে তোলপাড় শুরু হয়েছে চট্টগ্রাম খাদ্য বিভাগে। বাংলাদেশ খাদ্য পরিদর্শক সমিতির সহ-সভাপতি মো. ফখরুল আলম বলেন, পদোন্নতিতে যোগ্য সিনিয়র অফিসারদের বাদ দিয়ে তিন ধাপ নিচের গ্রেডের  কর্মচারীদের পদোন্নতি দিলে খাদ্য বিভাগে মাঠপর্যায়ে শৃঙ্খলা বলতে  কিছুই  অবশিষ্ট  থাকবে না। তাই এ ধরনের সিদ্ধান্ত থেকে সংশ্লিষ্টদের সরে আসার অনুরোধ করছি।

খাদ্য পরিদর্শক নাসির উদ্দীন বলেন, প্রধান সহকারী বা হিসাবরক্ষক, সুপারভাইজারের চাকরির নির্দিষ্ট মেয়াদকাল পূর্ণ হলে পদোন্নতি হওয়ার নিয়ম। কিন্তু মেয়াদকাল পূর্ণ হওয়ার আগে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া শুরু করা দুঃখজনক। আশা করি বৈষম্যবিরোধী সরকার বৈষম্যের অবসান ঘটিয়ে খাদ্য বিভাগে বৈষম্যহীন নতুন দিগন্তের সূচনা  করবেন।

জানা যায়, চলতি বছরের শুরুতে খাদ্য বিভাগে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বা সমমানের পদে পদোন্নতির প্রক্রিয়া শুরু হয়। কিন্তু মন্ত্রণালয়ের কতিপয় কর্মকর্তা জ্যেষ্ঠতা লঙ্ঘন করে খাদ্য পরিদর্শক, প্রধান সহকারী বা হিসাবরক্ষক এবং সুপারভাইজার পদ থেকে তিন গ্রেড নিচের কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি দিয়ে খাদ্য নিয়ন্ত্রক করার প্রক্রিয়া শুরু করে। বিষয়টি জানাজানি হলে বাংলাদেশ খাদ্য পরিদর্শক সমিতির বাধার মুখে ভেস্তে যায় সেই পরিকল্পনা। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ফের পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া শুরু করে ওই চক্র। সাধারণত চার ক্যাটাগরিতে খাদ্য বিভাগের কর্মকর্তারা পদোন্নতি পান। 

এ ক্ষেত্রে অনুসরণ করা হয় কিছু নির্দিষ্ট নীতিমালাও। বিধি অনুযায়ী প্রধান সহকারী বা হিসাবরক্ষক বা সমমান পদধারীদের পদোন্নতি অর্জনের জন্য ফিডার পদে চাকরিকাল ১১ বছর হতে হবে। খাদ্য পরিদর্শক থেকে পদোন্নতির জন্য চাকরির মেয়াদ হতে হয় পাঁচ বছর। অথচ বর্তমানের পদোন্নতির জন্য যে প্রক্রিয়া শুরু করা হয়েছে তাতে অনুসরণ করা হচ্ছে না নীতিমালা।

খাদ্য বিভাগের কর্মকর্তাদের অভিযোগ- খাদ্য পরিদর্শক পদের বিপুলসংখ্যক কর্মচারী পদোন্নতির যোগ্যতা থাকার পরও পদ শূন্য না থাকার কারণে পদোন্নতি পাচ্ছেন না। অথচ প্রধান সহকারী বা হিসাবরক্ষক বা সমমান পদধারীদের খাদ্য অধিদপ্তরের কর্মচারী নিয়োগ বিধিমালা-২০১৮ অনুযায়ী উচ্চতর পদে বা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পদে পদোন্নতির শর্তাবলি লঙ্ঘন করে পদোন্নতি দেওয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর