বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
বিএনপির সমাবেশ

সারা দেশে নেতা-কর্মীর ঢল

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে নেতা-কর্মীর ঢল

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে গতকাল আয়োজিত বিএনপির সমাবেশে রাজধানীর নয়াপল্টনসহ দেশের বিভাগীয় শহরগুলোয় নেমেছিল নেতা-কর্মীদের ঢল। মিছিলে মিছিলে মুখর হয়ে উঠেছিল রাজধানীর অলিগলি থেকে রাজপথ। দুপুর ১২টার আগে থেকেই ঢাকায় বিভিন্ন ওয়ার্ড, থানা ও জেলা বিএনপির মিছিল আসতে শুরু করে নয়াপল্টনে। পাশাপাশি দলের অঙ্গ-সহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে যোগ দেন সমাবেশে। তাদের হাতে হাতে ছিল দলীয় ও জাতীয় পতাকা, ব্যানার ও ফেস্টুন। মাথায় নানা রঙের ক্যাপ পরেও উৎসব মুখর পরিবেশে নেতা-কর্মীরা আসতে থাকেন সমাবেশে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নয়াপল্টন ছাপিয়ে পূর্বদিকে আরামবাগ, পশ্চিমে কাকরাইল মসজিদসহ শাহজাহানপুর, দৈনিক বাংলা, পুরানা পল্টন, সেগুন বাগিচা ও শান্তি নগর এলাকায় বিএনপি নেতা-কর্মীদের উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে। সমাবেশ যখন শুরু হয় তখন এ যেন এক জন মহাসমুদ্র।

গত রবিবার সমাবেশটি হওয়ার তারিখ নির্ধারণ করেছিল বিএনপি। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে সমাবেশের তারিখ ১৭ সেপ্টেম্বর পুনর্নির্ধারণ করা হয়। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়। বিএনপির সমাবেশ উপলক্ষে রাজধানীসহ দেশব্যাপী সতর্ক অবস্থায় ছিল র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী।

সমাবেশে আসা নেতা-কর্মীদের সঙ্গে কথা হয় বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদকের। এ সময় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য হামিদুর রহমান হামিদ, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আহ্বায়ক রফিকুল আলম মজনু, সদস্য সচিব তানভীর আহমেদ রবিন, ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক দলের আহ্বায়ক সুমন ভূইয়া, সদস্য সচিব বদরুল আলম সবুজ, মহানগর উত্তর শ্রমিক দলের আহ্বায়ক শাহ আলম রাজা, সদস্য সচিব কামরুজ্জামান জানান, এতদিন আমরা স্বাধীন ছিলাম না। এখন গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে আমরা এখন প্রকাশ্যে মিছিল নিয়ে রাজপথে নেমেছি।

সমাবেশে বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দলের ঢাকা মহানগর ও ঢাকার আশপাশের জেলাগুলো থেকে বাস-ট্রাক মিনিবাস নিয়ে বিপুল সংখ্যক নেতা-কর্মী হাজির হন। নেতা-কর্মীদের ভিড়ে জনসমুদ্রে পরিণত হয় রাজধানী।

চট্টগ্রাম : নগরের আলমাস মোড়ে আয়োজিত বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। সমাবেশ শেষে একটি শোভাযাত্রা নগরের ওয়াসা মোড় থেকে শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নগরের লালদিঘীর মাঠে গিয়ে শেষ হয়।

সিলেটে দেড় দশক পর বাধাহীন বিএনপির সমাবেশ : দেড় দশক পর সিলেটে বাধাহীনভাবে সমাবেশ করছে বিএনপি। নগরের ঐতিহ্যবাহী আলিয়া মাদরাসা মাঠের বিভাগীয় এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সমাবেশ শেষে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সমাবেশস্থল থেকে চৌহাট্টা, জিন্দাবাজার, বন্দরবাজার হয়ে রেজিস্ট্রারি মাঠে গিয়ে শেষ হয়।

বরিশাল : মহানগর বিএনপির সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান। বরিশাল নগরীর বান্দরোডে প্লানেট পার্কের সামনে সমাবেশের আয়োজন করে বরিশাল মহানগর বিএনপি। সমাবেশ শেষে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

খুলনা : বিএনপির সমাবেশে প্রধান অতিথি ছিলেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। দুপুরের তীব্র রোদ উপেক্ষা করে মাথায় জাতীয় পতাকা বেঁধে হাতে জাতীয় ও দলীয় পতাকা নিয়ে প্রতিটি ওয়ার্ড ও থানাসহ আশপাশের জেলা থেকে মিছিল নিয়ে সমাবেশে যোগ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর