শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

জাবিতে রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল

৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে তিন দফা দাবি

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সব ধরনের রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের আবাসিক বাসার সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

এ সময় শিক্ষার্থীরা ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের কাছে লিখিত তিন দফা দাবি পেশ করেন।

দাবিগুলো হলো- ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী রাজনীতি নিষিদ্ধ করা; দ্রুত সময়ে জাকসু নির্বাচন দেওয়া; গত ১৫ ও ১৭ জুলাই কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় মদতদাতা ও জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ও রাষ্ট্রীয় আইনে মামলা দায়ের এবং বিচার নিশ্চিত করতে হবে। পাশাপাশি ক্যাম্পাসের অভ্যন্তরে নিরাপত্তা জোরদার করতে হবে।

এ সময় শিক্ষার্থীরা সম্প্রতি জাবিতে সংঘটিত গণপিটুনির শিকার হয়ে ছাত্রলীগ নেতা শামীম মোল্লার মৃত্যুকে ছাত্র রাজনীতির কুফল বলে আখ্যায়িত করেন। শামীম মোল্লা ছাত্রলীগের রাজনৈতিক ব্যানার ব্যবহার করে শিক্ষার্থী ও এলাকাবাসীর ওপর নির্মম নির্যাতন এবং হামলা চালিয়ে আসার কারণে এ হত্যাকাণ্ডের ঘটনার সূত্রপাত ঘটেছে বলে মন্তব্য করেছেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী ইমরান শাহরিয়ার বলেন, ক্যাম্পাসে এখন পর্যন্ত ছাত্ররাজনীতির সুফলের চেয়ে কুফল আমরা বেশি দেখেছি। যে সরকারই ক্ষমতায় আসে তাদের ছাত্র সংগঠনগুলো সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্যাতন চালিয়ে আসছে। সম্প্রতি সংঘটিত ছাত্রলীগের ক্যাডার শামীম মোল্লা হত্যার ঘটনায় জড়িতদের অনেকেই ছাত্ররাজনীতির সঙ্গে জড়িত। এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় এবং ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সব ধরনের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর রাজনীতি নিষিদ্ধ করতে হবে।

এদিকে সম্প্রতি জাবি ছাত্রলীগ নেতা শামীম মোল্লা হত্যার ঘটনায় সম্পৃক্ত না থাকার পরও জুবায়ের আহমেদ নামে ইতিহাস বিভাগের ৪৪ ব্যাচের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ও তার নামে আশুলিয়া থানায় মামলা দায়েরের অভিযোগ উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী জুবায়ের আহমেদ।

 

সর্বশেষ খবর