শিরোনাম
সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

আওয়ামী লীগের রাজনীতি করার অধিকার নেই : মেজর হাফিজ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের রাজনীতি করার অধিকার নেই : মেজর হাফিজ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বলেছেন, ‘যারা এ দেশের গণতন্ত্রকে নির্বাসনে পাঠিয়েছে, যারা দেশে রাজনৈতিক দলকে নিষিদ্ধ করেছে, যারা হেলিকপ্টার থেকে গুলি করে শিশু হত্যা করেছে, যারা রাজপথে সাধারণ মানুষকে গুলি করে খড়কুটোর মতো উড়িয়ে দিয়েছে, যাদের কারণে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশে অবাধ বিচরণ করেছে- সেই আওয়ামী লীগের বাংলাদেশে রাজনীতি করার কোনো অধিকার নেই। গতকাল জাতীয় প্রেস ক্লাবে সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ (সিএসআরবি) আয়োজিত ‘বাংলাদেশ রাষ্ট্রের পুনর্গঠন ও জন মালিকানা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এতে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসানুজ্জামান চৌধুরী, কবি আবদুল হাই শিকদার প্রমুখ। হাফিজ উদ্দিন আহমদ বলেন, এত রক্তপাতের পর, এত ত্যাগ তিতিক্ষার পর যে উপদেষ্টা পরিষদ গঠিত হলো এদের অধিকাংশেরই বিপ্লবী চরিত্র নেই। প্রফেসর ইউনূস থেকে শুরু করে কেউই তো বিপ্লবে অংশগ্রহণ করেন নাই, শুধু আসিফ নজরুলকে দেখেছি। আর কারাভোগ করেছেন আদিলুর রহমান খান। এ দুজনকে ধরে নিতে পারি সরকারের বিরুদ্ধে সরব প্রতিবাদে তারা ছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য আরও বলেন, আমাদের সব রাজনৈতিক দলের মধ্যে দুর্নীতি শিকড় গেড়ে বসেছে। ক্ষমতায় গেলে দুর্নীতি দমনে আমরা যথেষ্ট পদক্ষেপ নিতে পারি না। তাই রাজনীতিবিদদের একটা বড় অংশ দুর্নীতিবাজ, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু কয়েকটা নির্বাচন হলে পরিশীলিত হয়ে যাবে তারা। ছাঁকনির মতো দুর্বৃত্তরা বেরিয়ে যাবে, খাঁটি মানুষ সামনে উঠে আসবে। তাদের সুযোগ দেন। এই যে তিন-চারটি নির্বাচন করে গেল শেখ হাসিনা, এগুলো কি নির্বাচন হলো? এগুলোতে কী পেয়েছি আমরা? এভাবে জনগণের সঙ্গে প্রতারণা বিশ্বের কোনো সরকার করেনি। দেশবাসী দেখেছে, তারা কীভাবে ব্যাংক ব্যবস্থাকে ধ্বংস করে দিয়ে গেছে, কীভাবে পুলিশ বাহিনীকে একটা দুর্বৃত্ত বাহিনীতে পরিণত করেছে। তিনি বলেন, বিএনপি জনগণের মধ্য থেকে উঠে আসা একটি রাজনৈতিক দল। নির্বাচন এলেই দেখবেন এই দলের জনপ্রিয়তা আছে কি নেই। তবে রাষ্ট্র সংস্কার করার নিশ্চয়ই প্রয়োজন আছে। কারণ ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিস্টেম বাংলাদেশে থাকতে হবে। প্রধানমন্ত্রী হোক, রাষ্ট্রপতি হোক, যেই হোক- ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতি করলে তাকে জেলে পাঠানোর ব্যবস্থা করতে হবে- এমন শক্তিশালী হতে হবে দুর্নীতি দমন কমিশনকে। এ ধরনের ব্যবস্থা আমাদের সংবিধানে সুনির্দিষ্ট করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর