শিরোনাম
সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

নবীনের পদচারণে মুখরিত রাবি, র‌্যাগিংয়ে কঠোর হুঁশিয়ারি

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথমবর্ষ নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। বিভাগের ওরিয়েন্টেশন ক্লাসে নবীনদের পদচারণে মুখরিত হয়েছে। নবীনদের সুরক্ষায় র‌্যাগিংয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল বিশ্ববিদ্যালয়ে এ রকম চিত্র দেখা গেছে।

র‌্যাগিংয়ের বিষয়ে সতর্ক করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, র‌্যাগিংয়ের বিষয়ে  বিভাগ ও ইনস্টিটিউটে নির্দেশনা দেওয়া হয়েছে। র‌্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন তৎপর। ক্যাম্পাসে পুলিশ ও প্রশাসন নজরদারি রাখবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটে ওরিয়েন্টেশন ক্লাস শুরু হয়েছে। এ ক্লাসে পরিচিতিপর্বসহ সংশ্লিষ্ট বিভাগের ইতিহাস-ঐতিহ্য ও নৈতিক জ্ঞান সম্পর্কে নবীনদের অবহিত করা হয়। এ ছাড়া শৃঙ্খলাবোধ এবং সিনিয়র-জুনিয়র বন্ধনের বিষয়টি গুরুত্ব পায়। ক্লাস শেষে শিক্ষার্থীরা দলগতভাবে ক্যাম্পাসের বিভিন্ন ভাস্কর্য ও নিদর্শন ঘুরে ঘুরে দেখেন।

এর আগে, গত ১৮ সেপ্টেম্বর র‌্যাগিং বিষয়ক সতর্কতা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়া ছাড়াও র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীর মানসিক সমস্যার সৃষ্টি হয়। এ কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোথাও কোনো প্রকার র‌্যাগিং না করার জন্য সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছে।’ কেউ র‌্যাগিং করলে বা কাউকে র‌্যাগিং করতে উদ্বুদ্ধ করলে প্রমাণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে। বিভাগের সভাপতির অনুমতি ব্যতীত অন্য কোনো বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে নবীন শিক্ষার্থীদের পরিচিতি বা মতবিনিময় অনুষ্ঠান করা যাবে না।

নবীন শিক্ষার্থীরা জানান, বহু প্রতীক্ষার পর স্বপ্নের ক্যাম্পাসে আসতে পেরেছি। প্রতীক্ষাটা দীর্ঘ হলেও আনন্দের। ক্যাম্পাসের সার্বিক পরিবেশ এবং শৃঙ্খলা আমাদের খুবই সুন্দর। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ভাবনার পর থেকেই এ ক্যাম্পাসের প্রতি একটা আলাদা টান ছিল। সেই থেকে সংগ্রাম শুরু। অবশেষে স্বপ্ন পূরণ হলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর