শিরোনাম
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক বেড়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশির ভাগ কোম্পানির দর কমেছে। তবে ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ার দর বৃদ্ধির কারণে বাজারে সূচক বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমেছে বেশিসংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১২ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ২৩৭ প্রতিষ্ঠানের। আর ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। সবকটি মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৭৪ কোটি ৩৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৭৫ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেনের শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংকের শেয়ার।

কোম্পানিটির ৪৪ কোটি ১৫ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লিন্ডে বাংলাদেশের ২৪ কোটি ৬৬ টাকার শেয়ার লেনদেন হয়। ২৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনালি আঁশ। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৩০ প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৩৬টির এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ১৭ লাখ টাকা।

সর্বশেষ খবর