শিরোনাম
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শিপইয়ার্ড বিস্ফোরণে জরিমানা ২৬ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার শীতলপুরে এসএন করপোরেশনের শিপব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় প্রতিষ্ঠানটিকে ২৬ লাখ টাকা জরিমানা করেছে শিল্প মন্ত্রণালয়ের জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখা। সেই সঙ্গে তিন মাসের জন্য প্রতিষ্ঠানটির সব কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে। বিস্ফোরণের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেওয়ার পরিপ্রেক্ষিতে গত ১৮ সেপ্টেম্বর শাস্তি ও জরিমানার পাশাপাশি ২০ দফা সুপারিশ করে সংস্থাটি।

জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখার উপসচিব সঞ্চয় কুমার ঘোষ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, শিপব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং রুলস, ২০১১ এর ধারা ৪৫.৩ অনুযায়ী ১০ লাখ টাকা, ৪৬.৩ ধারা অনুযায়ী ১ লাখ টাকা, ৪৬. ৯ ধারা অনুযায়ী ১০ লাখ এবং ৪৬.১১ ধারা অনুযায়ী ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তিন মাসের জন্য ইয়ার্ড বন্ধ রাখতে হবে।

এদিকে বিস্ফোরণের ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে শিপব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং রুলস, ২০১১ এর ধারা ৪৫.৩-এর অধীনে ৫ লাখ টাকা এবং শ্রম আইনের বিধান অনুযায়ী ২ লাখ টাকাসহ সর্বমোট ৭ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। পাশাপাশি আহত শ্রমিকদের ১২ মাসের বেতনসহ ক্ষতিপূরণ এবং তাদের সব চিকিৎসা ব্যয় ইয়ার্ড কর্তৃপক্ষকে বহন করারও নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তীতে এই ধরনের ঘটনা প্রতিরোধে ২০ দফা সুপারিশ করা হয় চিঠিতে। উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় ১২ জন দগ্ধ হয়। এর মধ্যে ছয়জন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বাকিরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

 

সর্বশেষ খবর