বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সিলেটে হঠাৎ বেড়েছে ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে হঠাৎ বেড়েছে ডেঙ্গু রোগী

ডেঙ্গু ইস্যুতে দেশের অন্যান্য বিভাগের তুলনায় অনেকটাই নিরাপদ ছিল সিলেট। কিন্তু এ নিরাপদ সিলেটেই হঠাৎই বেড়েছে ডেঙ্গু আতঙ্ক। ডেঙ্গুর প্রকোপ বাড়ায় এ আতঙ্ক তৈরি হয়েছে বিভাগের বাসিন্দাদের মাঝে। প্রায় প্রতিদিনই ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছেন। এতে বাড়ছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা। জেলায় গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ২৯ জন রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে সাতজন হাসপাতালে চিকিৎসাধীন।

এ অবস্থায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, ডেঙ্গু প্রতিরোধ ও আক্রান্তদের সুচিকিৎসার সর্বাত্মক চেষ্টা চলছে। তবে জনসচেতনতা বৃদ্ধি ছাড়া ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়।

ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগে যখন ডেঙ্গু ভয়ংকর হয়ে উঠছে তখনো সিলেটে ছিল স্বস্তি। কিন্তু চলতি মাসের মাঝামাঝি থেকে সিলেটে বাড়তে থাকে ডেঙ্গু রোগীর সংখ্যা। হঠাৎ রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় স্বাস্থ্য বিভাগেও বেড়েছে তৎপরতা। ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার বংশবিস্তাররোধে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। একই সঙ্গে আক্রান্ত রোগীদের সুচিকিৎসা নিশ্চিতেও হাসপাতালগুলোতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এ ব্যাপারে জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত জানান, গতকাল পর্যন্ত সিলেট জেলায় ২৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সাতজনকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। আক্রান্তদের মধ্যে ছয়জন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও একজন জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

তিনি আরও জানান, রোগীদের বেশির ভাগই সিলেটের বাইরে থেকে আক্রান্ত হয়ে এসেছেন। তুলনামূলকভাবে শহর থেকে উপজেলাগুলোতে আক্রান্তের সংখ্যা বেশি। অনেকেই ঢাকাসহ দেশের অন্যান্য স্থান থেকে আক্রান্ত হয়ে সিলেট এসেছেন। সিলেট আসার পর রোগ শনাক্ত হওয়ার পর চিকিৎসা নিচ্ছেন বলে দাবি এ কর্মকর্তার।

আক্রান্ত ২৫ হাজার ছাড়াল : দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮০১ জন। এ বছর ডেঙ্গু আক্রান্তে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৫ হাজার ৭০১ জন, ডেঙ্গুর থাবায় প্রাণ হারিয়েছেন ১৩৬ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর