বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শ্রমিকদের সবচেয়ে বড় সমস্যা ছিল দূরত্ব

-উপদেষ্টা আসিফ মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, বিগত ফ্যাসিস্ট সরকারের সঙ্গে শ্রমিকদের সবচেয়ে বড় সমস্যা ছিল দূরত্ব। আমরা সেই দূরত্ব সরিয়ে দিয়েছি, তাদের সুবিধা-অসুবিধা আমরা সরেজমিন পরিদর্শন করে আন্তর্জাতিক শ্রম আইন অনুযায়ী সমাধান করার সর্বাত্মক চেষ্টা করছি। গতকাল সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভ সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে শ্রমনীতি, আইএলও লেবার রোডম্যাপ, লেবার অ্যাকশন প্ল্যান, শ্রমিক সুরক্ষা, বৈশ্বিক শ্রমনীতি, শ্রমিকদের অধিকার, মানবাধিকার, ডেমোগ্রাফি ডিভিডেন্টসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হয়।   এ সময় উপদেষ্টা আরও বলেন, তরুণদের সাহসী বিপ্লবের ফলাফল এই নতুন বাংলাদেশ, তাদের আন্তর্জাতিক মার্কেটপ্লেসের জন্য উপযোগী করে গড়ে তোলা বা তাদের স্টার্ট-আপ প্ল্যানগুলোকে পৃষ্ঠপোষকতা করে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ-ইউএসএ একসঙ্গে কাজ করতে পারে।

উপদেষ্টা আরও বলেন, বিগত ফ্যাসিস্ট সরকারের আমলে রাজনৈতিক সরকারের প্রভাবে ক্রীড়াঙ্গনকে ধ্বংস করা হয়েছে। ক্রীড়াঙ্গনের সব ক্ষেত্র বিরাজনীতিকরণ করে যোগ্য লোক দ্বারা প্রতিটি ফেডারেশন যেন পরিচালিত হয় সেজন্য আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ, ইউএসএইড’র মিশন ডিরেক্টর রেইড অ্যাসেলিমান লেবার অ্যাটাচে প্রধান লিনা খান, অর্থনৈতিক-রাজনৈতিক কাউন্সিলর এরিক গ্যিলান, মানবাধিকার কর্মী অ্যানি ড্যহরটি জনকূটনীতি অফিসার স্টিফেন। 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর