বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

কালুরঘাট সেতুতে হচ্ছে দুর্ভোগের অবসান

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কালুরঘাট সেতুতে হচ্ছে দুর্ভোগের অবসান

কালুরঘাট সেতু সংস্কার কাজ প্রায় শেষ। এখন চলছে শেষ মুহূর্তের মেরামত। পরিদর্শন করেছেন বুয়েটের বিশেষজ্ঞ টিম। সব ঠিক থাকলে আগামী এক মাস পর যানবাহন চলাচলের জন্য আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হবে। এর মাধ্যমে গত ১৪ মাস ধরে চলে আসা দুর্ভোগের অবসান হবে।

জানা যায়, বুয়েটের বিশেষজ্ঞ টিমের পরামর্শ মতে জরাজীর্ণ কালুরঘাট সেতু মেরামতের জন্য গত বছরের ১ আগস্ট থেকে তিন মাসের জন্য সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ করা হয়। কিন্তু নির্দিষ্ট সময়ে সেতুর সংস্কার কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রায় ১৪ মাস পর সেতুর সংস্কার কাজ শেষ করা হচ্ছে। ইতোমধ্যে সেতুর সংস্কার কাজ ৯৮ শতাংশ শেষ হয়েছে। বাকি কাজ এক মাসের মধ্যে শেষ হবে। তাছাড়া, গত মঙ্গলবার বুয়েটের তিন সদস্যের বিশেষজ্ঞ টিম সংস্কার কাজ পরিদর্শনে আসে। পরামর্শক দল সেতুর সংস্কারকাজ দ্রুত সম্পন্ন করতে প্রয়োজনীয় নির্দেশনা দেন। এর আগে গত ২০ সেপ্টেম্বর কালুরঘাট রেল সেতু পরিদর্শনে আসেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী।

রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত বলেন, কালুরঘাট সেতুর সংস্কার কাজ প্রায় শেষ। গত মঙ্গলবার বুয়েটের বিশেষজ্ঞ দল পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন। বর্তমানে বাকি কাজ শেষ করতে এক মাস সময় লাগবে। এরপরই সেতু আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হবে।

জানা যায়, চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর ১৯৩১ সালে প্রায় ৭০০ মিটার দৈর্ঘ্যরে স্টিলের কাঠামোর কালুরঘাট রেলসেতু নির্মিত হয়। ১৯৬২ সালে যান চলাচল শুরু হয়। এর আগে দুবার সংস্কার করা হয়েছিল। কালুরঘাট রেলসেতুর বয়স এখন ৯৩ বছর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর